• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

সন্ধান মিলছে না রুশ সেনাবাহিনীতে যোগ দেওয়া ১০০ নেপালির


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৭, ২০২৩, ১১:০০ এএম
সন্ধান মিলছে না রুশ সেনাবাহিনীতে যোগ দেওয়া ১০০ নেপালির
নেপালের পররাষ্ট্রমন্ত্রী এনপি সৌদ। ছবি: সংগৃহীত

রুশ সেনাবাহিনীতে যোগ দেওয়া ১০০ নেপালি নাগরিকের সন্ধান পাওয়া যাচ্ছে না। বিভিন্ন ভিসায় রাশিয়ায় গিয়ে প্রায় ২০০ নেপালি নাগরিক রুশ সেনাবাহিনীতে যোগ দিয়েছেন বলে আশঙ্কা করছে দেশটি। এছাড়া রুশ সামরিক বাহিনীতে যোগ দেওয়া নাগরিকদের কয়েকজন নিহত হয়েছেন। 

নেপালের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে মঙ্গলবার (২৬ ডিসেম্বর) ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এই তথ্য জানিয়েছে।

নেপালের পররাষ্ট্রমন্ত্রী এনপি সৌদ বলেন, “রাশিয়ান সেনাবাহিনীতে যোগ দেওয়া প্রায় ১০০ নেপালি নিখোঁজ হয়েছেন বলে জানা গেছে। এছাড়া রুশ সেনাবাহিনীতে যোগ দেওয়া সাতজন নেপালি নিহত হয়েছেন।” 

তিনি আরও বলেন, “এ ছাড়াও প্রায় ১০০ জন নিখোঁজ ও আহত হওয়ার বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে (এমওএফএ) অভিযোগ দায়ের করা হয়েছে। বিষয়টি নিয়ে আলোচনার জন্য নেপালে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূতকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডাকা হয়।”

পররাষ্ট্রমন্ত্রী নেপালের জাতীয় সংবাদ সংস্থাকে বলেন, বিদেশি কর্মসংস্থান ভিসা, স্টাডি ভিসা এবং ভিজিট ভিসার মাধ্যমে রাশিয়ায় যাওয়া প্রায় ২০০ নেপালি যুবক রুশ সেনাবাহিনীতে যোগ দেন বলে অনুমান করা হচ্ছে।

তিনি বলেন, “প্রায় ২০০ নেপালি যুবক বিদেশি কর্মসংস্থান, অধ্যয়ন এবং ভ্রমণের জন্য রাশিয়ায় যান। তাদের সামরিক বাহিনীতে যোগ দেওয়ার আশঙ্কা করা হচ্ছে।”

রাশিয়ান সেনাবাহিনীতে যোগদানকারী নেপালিদের সংখ্যা এর চেয়েও বেশি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি। এছাড়া রাশিয়ার হয়ে ইউক্রেনে যুদ্ধে অন্তত চারজন নেপালি ইউক্রেনের হাতে বন্দি হয়েছেন। তাদের উদ্ধারে ইউক্রেন সরকারের সঙ্গে যোগাযোগ করছেন বলে জানিয়েছেন নেপালের পররাষ্ট্রমন্ত্রী এনপি সৌদ।

Link copied!