• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

পার্লামেন্টে সন্তানকে বুকের দুধ খাওয়ালেন আইনপ্রণেতা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ৮, ২০২৩, ১২:৫৯ পিএম
পার্লামেন্টে সন্তানকে বুকের দুধ খাওয়ালেন আইনপ্রণেতা

ইতালির পার্লামেন্টের নিম্নকক্ষ ‘চেম্বার অব ডেপুটিজের’ অধিবেশন চলার সময় আইনপ্রণেতা জিলদা স্পোরতিয়েলো তার সন্তান ফেদেরিকোকে বুকের দুধ খাইয়েছেন। এ সময় অন্য আইনপ্রণেতারা তার এমন কাজকে করতালি দিয়ে স্বাগত জানিয়েছেন। ঐতিহ্যগতভাবে পুরুষ আধিপত্যের দেশ ইতালির পার্লামেন্টে এমন ঘটনা এবারই প্রথম।

বৃহস্পতিবার (৮ জুন) এনডিটিভি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। পার্লামেন্টের নিম্নকক্ষের ভারপ্রাপ্ত স্পিকার জর্জো মুলে গতকালের অধিবেশনে সভাপতিত্ব করেছেন।

অধিবেশন চলাকালে এ ঘটনা প্রসঙ্গে জর্জো মুলে বলেন, “এবারই প্রথম সব দলের সম্মতিতে এমনটা ঘটল। ফ্রেদেরিকোর জন্য স্বাধীন, শান্তিপূর্ণ ও দীর্ঘ জীবন কামনা করছি। এখন আমরা ধীরে কথা বলব।”

গত অক্টোবরে ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে জর্জিয়া মেলোনি দায়িত্ব নেন। তবে তার সরকারের প্রায় দুই-তৃতীয়াংশ আইনপ্রণেতাই পুরুষ। বুধবারের ঘটনাটি দেশটির ইতিহাসে প্রথম হলেও ফোরজা ইতালিয়া দলের বর্তমান সিনেটর লিসিয়া রোনজুলি ১৩ বছর আগে স্ট্রাসবুর্গে ইউরোপীয় পার্লামেন্টে তার মেয়েকে বুকের দুধ খাইয়েছিলেন।

ইতালিতে গত বছরের নভেম্বরে সংসদীয় নীতিমালাবিষয়ক এক প্যানেল নারী আইনপ্রণেতাদের সন্তানসহ পার্লামেন্টে প্রবেশ এবং এক বছর বয়স পর্যন্ত তাদের দুধ খাওয়ানোর অনুমতি দেয়।

বামপন্থী দল ফাইভ স্টার মুভমেন্টের আইনপ্রণেতা স্পোরতিয়েলো বলেন, অনেক নারী সময়ের আগেই তাদের সন্তানকে বুকের দুধ খাওয়ানো বন্ধ করে দিচ্ছেন। এটা যে তারা ইচ্ছা করে করছেন তা নয়, বরং কাজে ফেরার জন্য তারা এমনটা করতে বাধ্য হচ্ছেন।

Link copied!