• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

ইসরায়েলের হামলায় হামাসের জ্যেষ্ঠ নেতা নিহতের দাবি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১৯, ২০২৪, ০১:৫৬ পিএম
ইসরায়েলের হামলায় হামাসের জ্যেষ্ঠ নেতা নিহতের দাবি
হামাসের সামরিক শাখা ইজ্জেদিন আল-কাসাম ব্রিগেডের কয়েকজন সদস্য। ছবি : বিবিসি

ইসরায়েলের হামলায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের জ্যেষ্ঠ নেতা মারওয়ান ইসসা মারা গেছেন বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র। সোমবার (১৮ মার্চ) হোয়াইট হাউসের কর্মকর্তা জ্যাক সুলিভান এ দাবি করেছেন। অবশ্য হামাসের পক্ষ থেকে এ নিয়ে আনুষ্ঠানিক কোনো বিবৃতি দেওয়া হয়নি।

ইসরায়েলের সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, এক সপ্তাহ আগে ইসরায়েলি বিমান হামলায় ইসসা নিহত হয়েছেন। গাজার মধ্যাঞ্চলে নুসেইরাত শরণার্থীশিবিরের ভূগর্ভস্থ একটি সুড়ঙ্গকে লক্ষ্য করে এ হামলা চালানো হয়।  

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা সুলিভান বলেন, ধারণা করা হয় গাজায় হামাসের সুড়ঙ্গগুলোর গভীরে সংগঠনটির নেতারা লুকিয়ে আছেন। শীর্ষ হামাস নেতাদের খুঁজে বের করতে ইসরায়েলকে সহযোগিতা দিয়ে যাওয়ার অঙ্গীকার করেছেন তিনি। সুলিভান বলেন, তাদের জন্যও ন্যায়বিচার প্রতিষ্ঠা হবে।

হামাসের সামরিক শাখা ইজ্জেদিন আল-কাসাম ব্রিগেডের উপ–কমান্ডার ছিলেন ইসা। তিনি ইসরায়েলের শীর্ষ তালিকাভুক্ত ব্যক্তিদের একজন। ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের নেতৃত্বাধীন হামলার ঘটনায় সরাসরি সম্পৃক্ততার অভিযোগে ইউরোপীয় ইউনিয়নও ইসসাকে তাদের সন্ত্রাসী তালিকায় অন্তর্ভুক্ত করেছে।

সূত্র : বিবিসি

Link copied!