• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

ক্যানারি দ্বীপপুঞ্জে যাওয়ার পথে নৌকা ডুবে নিখোঁজ ৩০০


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১০, ২০২৩, ১০:৫৫ এএম
ক্যানারি দ্বীপপুঞ্জে যাওয়ার পথে নৌকা ডুবে নিখোঁজ ৩০০

সমুদ্র পাড়ি দিয়ে স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জের দিকে যাওয়ার সময় কমপক্ষে ৩০০ জন অভিবাসী নিখোঁজ হয়েছেন। নিখোঁজ হওয়া এই অভিবাসীরা সবাই আফ্রিকান এবং তারা পৃথক তিনটি নৌকায় ছিলেন। রোববার অভিবাসীদের অধিকার রক্ষায় কাজ করা স্প্যানিশ সংস্থা ওয়াকিং বর্ডারস এসব তথ্য নিশ্চিত করেছে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, আফ্রিকার সেনেগাল থেকে তিনটি আলাদা নৌকায় চড়ে স্পেনের ক্যান্যারি দ্বীপপুঞ্জে যাওয়ার পথে সাগরে নিখোঁজ অন্তত ৩০০ অভিবাসনপ্রত্যাশী। ঘটনাস্থলে ও আশপাশে সন্ধান চালাচ্ছে উদ্ধারকারী দল। এখন পর্যন্ত কোনো আশার খবর শোনাতে পারেনি তারা।

ওয়াকিং বর্ডারসের হেলেনা ম্যালেনো জানিয়েছেন, এই তিনটি নৌকার মধ্যে দুটি নৌকা স্পেনে পৌঁছানোর চেষ্টায় সেনেগাল ছেড়ে যাওয়ার পর থেকে ১৫ দিন ধরে নিখোঁজ রয়েছে। এই দুটি নৌকার একটিতে প্রায় ৬৫ জন লোক এবং অন্যটিতে ৫০ থেকে ৬০ জন আরোহী ছিল। আর তৃতীয় নৌকাটি গত ২৭ জুন সেনেগাল ছেড়ে যায় এবং এতে প্রায় ২০০ জন আরোহী ছিল। সেনেগাল ছেড়ে স্পেনের উদ্দেশে রওনা করার পর এই তিনটি নৌকায় আরোহী ব্যক্তিদের পরিবার তাদের সঙ্গে কোনো যোগাযোগ করতে পারেনি।

তিনি আরও বলেন, নিখোঁজদের পরিবারের সদস্যরা খুবই উদ্বিগ্ন। ৩০০ জন সেনেগালের একই এলাকার। দেশটিতে চরম অস্থিতিশীলতার কারণেই এই পথ বেছে নিয়েছিলেন তারা।

ক্যানেরি দ্বীপটি পশ্চিম আফ্রিকার উপকূলে অবস্থিত। এই পথ ধরে অবৈধভাবে স্পেনের মূল ভূখণ্ডে প্রবেশের অন্যতম রুট রয়ে উঠেছে। অত্যন্ত ঝুঁকিপূর্ণ হওয়ায় সাগরে ডুবে প্রাণহানির ঘটনা বাড়ছে।

জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার তথ্য অনুসারে, ২০২২ সালে ক্যানারি দ্বীপপুঞ্জের উপকূলে পৌঁছানোর প্রচেষ্টায় কমপক্ষে ৫৫৯ জন মারা গেছেন। এর মধ্যে ২২ জন শিশু। সাধারণত সাব-সাহারান আফ্রিকার বিভিন্ন দেশ থেকে আসা অভিবাসীরা এই রুটটি ব্যবহার করে থাকেন।

Link copied!