• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

তিউনিসিয়া উপকূলে নৌকাডুবিতে অন্তত ২০ জন নিখোঁজ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৯, ২০২৩, ১০:০২ এএম
তিউনিসিয়া উপকূলে নৌকাডুবিতে অন্তত ২০ জন নিখোঁজ

উন্নত জীবনের খোঁজে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার সময় তিউনিসিয়া উপকূলে নৌকা ডুবে অন্তত ২০ জন অভিবাসনপ্রত্যাশী নিখোঁজ হয়েছেন। আফ্রিকার সাব-সাহারা অঞ্চল থেকে ইউরোপের উদ্দেশে যাওয়ার পথে শুক্রবার বিকেলে স্ফ্যাক্স শহরে এ দুর্ঘটনা ঘটে।

স্ফ্যাক্স শহরে আদালতের মুখপাত্র ফৌজি মাসমুদি শনিবার বলেন, “নৌকায় ৩৭ জন ছিলেন। তিউনিসিয়া উপকূল থেকে এটি ছেড়ে যায়। নৌকাডুবির পর ১৭ জনকে উদ্ধার করা হয়েছে। তাদের মধ্যে দুজনের অবস্থা আশঙ্কাজনক।”  আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

গত কয়েক সপ্তাহে তিউনিসিয়ার উপকূলে বেশ কয়েকটি নৌকাডুবির ঘটনা ঘটেছে। এতে ডুবে যাওয়া নৌকার কয়েক ডজন যাত্রী নিখোঁজ রয়েছেন এবং অনেকেই পানিতে ডুবে মারা গেছেন।

শুক্রবার তিউনিসিয়ার ন্যাশনাল গার্ড বলেছিল, চলতি বছরের প্রথম তিন মাসে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে যাওয়ার চেষ্টার সময় ১৪ হাজারের বেশি অভিবাসীকে আটক অথবা উদ্ধার করা হয়েছে। এই অভিবাসীদের বেশিরভাগই সাব-সাহারা আফ্রিকা অঞ্চলের। আর অভিবাসীদের ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার এই চেষ্টা গত বছরের একই সময়ের তুলনায় ৫ গুণেরও বেশি।

আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের দারিদ্র্য ও সংঘাত থেকে পালিয়ে আসা মানুষদের উন্নত জীবনের আশায় ইউরোপে যাওয়ার জন্য অন্যতম প্রধান প্রস্থান পয়েন্ট হয়ে উঠেছে তিউনিসিয়া। এসব দেশের অভিবাসীরা আগে ইউরোপের উদ্দেশ্যে লিবিয়া থেকে ভূমধ্যসাগরে বেশি যাত্রা করতেন।

Link copied!