• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

ইসরায়েলি হামলায় আল-জাজিরার সাংবাদিক নিহত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৬, ২০২৩, ১১:৪৭ এএম
ইসরায়েলি হামলায় আল-জাজিরার সাংবাদিক নিহত
নিহত সাংবাদিক সামের আবুদাকা (বাঁয়ে) ও আহত আল-জাজিরা আরবির গাজা ব্যুরোর প্রধান ওয়ায়েল দাহদুহ (ডানে)। ছবি: সংগৃহীত

গাজায় সংবাদ সংগ্রহের সময় ইসরায়েলি হামলায় সামের আবুদাকা নামে আল-জাজিরা আরবির এক সাংবাদিক নিহত হয়েছেন। তিনি ক্যামেরাপার্সন হিসেবে কর্মরত ছিলেন।

শনিবার (১৬ ডিসেম্বর) এক প্রতিবেদনে কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা এ তথ্য জানিয়েছে।

ইসরায়েলের এ হামলায় আল-জাজিরা আরবির গাজা ব্যুরোর প্রধান ওয়ায়েল দাহদুহ আহত হয়েছেন। তিনি অক্টোবর মাসে এক ইসরায়েলি হামলায় স্ত্রী-সন্তানসহ কয়েকজন আত্মীয়কেও হারান।

শুক্রবার (১৫ ডিসেম্বর) দক্ষিণ গাজার খান ইউনিস এলাকায় এ ঘটনা ঘটে। ঘটনার সময় আবুদাকার সঙ্গে সেখানকার ফারহানা স্কুল থেকে ইসরায়েলি হামলার সংবাদ প্রচার করছিলেন।

ইসরায়েলি বোমা হামলা অব্যাহত থাকায় হামলার পরপরই উদ্ধারকারীরা আহত সামেরের কাছে পৌঁছাতে পারেননি। এতে অতিরিক্ত রক্তক্ষরণে তার মৃত্যু হয়। আর হাতে আঘাত পাওয়া দাহদুহ কোনোমতে সেখানকার নাসের হাসপাতালে পৌঁছাতে সক্ষম হন। সেখানে তাকে চিকিৎসা দেওয়া হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, শুক্রবার ফারহানা স্কুলের আশপাশে ভয়াবহ গোলাবর্ষণের ঘটনা ঘটে।

সামের আবুদাকার নিহতের ঘটনায় সাংবাদিকদের আন্তর্জাতিক সংগঠন ‘দ্য ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্ট (আইএফজে)’ নিন্দা জানিয়েছে। নিন্দা জানিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে সংস্থাটি গাজায় সাংবাদিকদের নিরাপত্তা প্রদানেরও দাবি জানায়। গত সপ্তাহে আইএফজের এক প্রতিবেদনে বলা হয়, গাজায় যুদ্ধে চলতি বছর ৭২ জন সংবাদকর্মী প্রাণ হারিয়েছেন।

Link copied!