• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

বায়ুদূষণ হতে পারে আত্মহত্যার কারণ!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২১, ২০২২, ০৬:১৯ পিএম
বায়ুদূষণ হতে পারে আত্মহত্যার কারণ!

বায়ুদূষণ সমাজের একটি মারাত্মক সমস্যা। বায়ু দূষণের ফলে হৃদরোগ, ফুসফুসের ক্যান্সার, শ্বাসযন্ত্রের সমস্যা,স্নায়ু, মস্তিষ্ক, কিডনি, লিভারের সমস্যা হতে পারে। সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে বায়ুদূষণ আত্মহত্যার প্রবণতাও বাড়িয়ে তোলে।

আমেরিকান সাইকোলজিক্যাল অ্যাসোসিয়েশনের নতুন গবেষণায় উঠে এসেছে এই তথ্য। ডেভেলপমেন্ট সাইকোলজি জার্নালে গবেষণাটি প্রকাশ পায়। যেখানে বায়ুদূষণের প্রভাবে এই উদ্বেগজনক ফলাফলের কথা জানানো হয়।

গবেষণায় কিশোর- কিশোরীদের মধ্যে হতাশার ক্রমবর্ধমান লক্ষণগুলো পর্যবেক্ষণ করা হয়। এই লক্ষণগুলোর সঙ্গে ওজোন গ্যাসের সম্পর্ক পাওয়া যায়। ওজোন গ্যাস হলো মোটর গাড়ির দূষণ, বিদ্যুৎকেন্দ্র এবং সূর্যালোকের উৎস থেকে উৎপন্ন হওয়া গ্যাসকে বোঝায়। এই গ্যাস উচ্চমাত্রায় বেড়ে গেলে মানব শরীরে হাঁপানি, শ্বাসযন্ত্রের ভাইরাস ছড়িয়ে পড়ে। যা অকাল মৃত্যুর অন্যতম কারণ।

গবেষণায় জানা যায়, ওজোন গ্যাসের কারণে শরীরে উচ্চ মাত্রার প্রদাহ হয়। যা থেকে বিষণ্নতা শুরু হয়। বর্তমান সময়ে বায়ুদূষণ বেড়ে যাওয়ায় কিশোর-কিশোরীদের মধ্যে হতাশা বেড়েছে। মানসিক সমস্য়া বেশি হচ্ছে। যা থেকে আত্মহত্যার প্রবণতাও বেড়ে যাচ্ছে।

 

সূত্র: ইউরোপিয়ান সাইনটিস্ট

Link copied!