• ঢাকা
  • শুক্রবার, ২৪ মে, ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জ্বিলকদ ১৪৪৫

গরমে কোনটি উপকারী, ডাবের পানি না লেবুর শরবত?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২৪, ০৯:২৬ পিএম
গরমে কোনটি উপকারী, ডাবের পানি না লেবুর শরবত?
ছবি: সংগৃহীত

দিন দিন গরম বেড়েই চলেছে। এই গরমে বেশি বেশি তৃষ্ণা পায়। তৃষ্ণা পেলেই তরল পানীয় বেশি খাচ্ছেন সবাই। শরবত, জুস কিংবা কোল্ড ড্রিংক্স খাচ্ছেন। কেউ আবার ডাবের পানি খেয়ে তৃষ্ণা মেটাচ্ছেন। এই সময় ডাবের দামও থাকে চড়া। ১০০ থেকে ১২০ টাকা দরে কিনতে হচ্ছে ডাব। তাই প্রতিদিন ডাবের পানি খাওয়া সম্ভব হয় না। অনেকে বাড়ি ফিরেই লবণ-চিনি দিয়ে লেবুর শরবত বানিয়েই তৃষ্ণা মিটিয়ে নিচ্ছেন। যা শরীরকে হাইড্রেট রাখে।

শরীরকে হাইড্রেট রাখার জন্য যেকোনো পানীয় এখন বেশি জরুরি। তবে শরীরকে  তাত্ক্ষনিক হাইড্রেট করতে ডাবের পানি নাকি লেবুর পানি কোনটি বেশি উপকারী চলুন জেনে নেই।

ডাবের পানি হলো প্রাকৃতিকভাবে শক্তি জোগায়। এর মধ্যে ইলেক্ট্রোলাইট উপাদান রয়েছে।  যা হাইড্রেশনের জন্য জরুরি। এর মধ্যে পটাশিয়াম, সোডিয়াম, ম্যাগনেসিয়াম ও ক্যালশিয়াম থাকে। যা দেহে তরলের ভারসাম্য ঠিক রাখে। মাংসপেশির কার্যকারিতা সচল রাখে। স্নায়ুকে সংকেত পাঠায়। ডাবের পানিতে গ্লুকোজ, ফ্রুটকোজ ও কার্বোহাইড্রেট রয়েছে। যা শরীরকে শক্তি জোগায়। এছাড়াও ডাবের পানিতে ভিটামিন সি ও বিভিন্ন ধরনের পলিফেনল রয়েছে। যা শরীরকে ফ্রি র‍্যাডিকেলের হাত থেকে বাঁচায়। ডাবের পানিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শারীরিক প্রদাহ কমায়। যা দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমায়।

অন্যদিকে লেবুর শরবতে ভিটামিন সি রয়েছে। যা দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এই শরবতে লবণ ও  চিনি থাকলেও ক্যালোরির পরিমাণ তুলনামূলক কম থাকে। ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট ও ফ্ল্যাভনয়েডে ভরপুর এই পানীয়। যা রোড় প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এটি ত্বকের স্বাস্থ্য উন্নত করে। হজম ক্ষমতা বাড়ায়। দেহের পিএইচ স্তরের ভারসাম্য রক্ষা করে।

এবার প্রশ্ন হচ্ছে এই গরমে হাইড্রেশনের জন্য কোনটি বেছে নিবেন? বিশেষজ্ঞরা জানাচ্ছেন,  গরমে শরীরে পানিশূন্যতা রোধে ডাবের পানি ও লেবুর শরবত দুটোকেই বেছে নিতে পারেন। ডাবের পানি ইলেক্ট্রোলাইটের সমৃদ্ধ। যা শরীর তাৎক্ষণিক সতেজতা দেয়। আর লেবুর পানি শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তবে যারা রক্তচাপ ও ডায়াবেটিসের সমস্যায় ভুগছেন তারা লেবুর শরবত কম খাওয়াই ভালো। এর বাইরে সবাই নিজের পছন্দ অনুযায়ী যেকোনো পানীয় পান করতে পারেন এই গরমে পানিশূন্যতা পূরণে।

Link copied!