• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

গোসলের সঠিক সময় কখন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৬, ২০২৪, ০১:৫৪ পিএম
গোসলের সঠিক সময় কখন
গোসলের সঠিক সময় কখন

গোসলের সঠিক সময় নিয়ে নানা মুনির নানা মত। এক দল বলেন, সকাল সকাল গোসল সেরে নেওয়াই শরীরের জন্য ভাল। আরেক দলের মত, হাতের সমস্ত কাজ সেরে নিয়ে একবারে শেষে গোসল করা। সারা দিনের কাজ সেরে ঈষদুষ্ণ পানিতে গোসল করলে রাতে ভাল ঘুম হয়। কিন্তু যাদের ঠান্ডা লাগার ধাত রয়েছে, তাদের জন্য কি রাতে গোসল করা আদৌ ভালো?

বিশেষজ্ঞরা বলছেন, কে কোন সময়ে গোসল করবেন, তা একেবারেই তার ব্যক্তিগত পছন্দ-অপছন্দের বিষয়। তবে, দুটি যুক্তিই সঠিক। সকালে গোসল করে দিন শুরু করার যেমন কয়েকটি গুণ রয়েছে। আবার, রাতে বাড়ি ফিরে গোসল করে ঘুমোতে যাওয়ার উপকারও রয়েছে। গরমকালে সকালে গোসল করলে সাধারণত স্বাভাবিক তাপমাত্রার পানিতে গোসল করার পরামর্শ দেওয়া হয়। কিন্তু রাতে গরম পানিতে গোসল করা উচিৎ। শরীরের ব্যথা-বেদনা, মনের ক্লান্তি দূর করতে রাতে গরম পানিতে গোসল করার যথেষ্ট ভূমিকা রয়েছে।

যদি পরিচ্ছন্নতার কথাই বলতে হয়, তা হলে বলতেই হবে রাতে গোসল করা ভালো। কারণ বাইরে ঘোরাঘুরি করার ফলে গায়ে সারা দিন যে ঘাম, ধুলো-ময়লা, ব্যাকটেরিয়া জমে, তা সহজেই পরিষ্কার হয়ে যায় গোসল করলে। তবে যাদের শারীরিক কোনো সমস্যা রয়েছে, তারা খুব সকাল বা অনেক রাতে গোসল না করাই ভালো। কারণ রোগ প্রতিরোধ ব্যবস্থা দুর্বল হলে সে ক্ষেত্রে চট করে বিপদে পড়ার আশঙ্কা থেকেই যায়।

Link copied!