• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৯ রমজান ১৪৪৫

তরমুজ স্বাস্থ্যের জন্য কী কী উপকার করে


নাইস নূর
প্রকাশিত: মার্চ ২৪, ২০২৩, ০৪:২৭ পিএম
তরমুজ স্বাস্থ্যের জন্য কী কী উপকার করে

গরমে তরমুজ খান না এরকম কাউকেই খুঁজে পাওয়া মুশকিল। লাল টুকটুকে রসে ভরা এই ফল যেমন পানির পিপাসা মেটায় তেমনি স্বাস্থ্যের জন্যেও বেশ উপকারী। চলুন তাহলে জেনে নিই, ভিটামিন এ ও সি তে ভরপুর এই ফলের পুষ্টিগুণের কথা।

হাইড্রেট রাখতে সাহায্য করে

তরমুজে ৯২ ভাগ রয়েছে পানির পরিমান । শরীরকে সতেজ করতে এটি বেশ উপকারী। শরীরের পানিশূন্যতাও কমিয়ে দেয়। ক্যালোরি না বাড়িয়ে সারাদিন পুরো শরীরকে হাইড্রেট রাখতে তরমুজ খাওয়া ভালো।

পুষ্টিগুণ

তরমুজে রয়েছে পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ভিটামিন এ এবং সি । এ ছাড়াও এর রয়েছে নানা পুষ্টিগুণ। যেমন—

ক্যালোরি : ৪৬ গ্রাম।
কারর্স : ১১.৫ গ্রাম।
ফাইবার : ০.৬ গ্রাম।
সুগার : ৯.৪গ্রাম।
প্রোটিন : ০.৯ গ্রাম।
ফ্যাট : ০.২ গ্রাম।
ভিটামিন এ : ৫ শতাংশ।
ভিটামিন সি : ১৪ শতাংশ।
পটাসিয়াম : ৪ শতাংশ।
ম্যাগনেসিয়াম : ৪ শতাংশ।

ক্যানসার প্রতিরোধে সাহায্য করে
নিয়মিত তরমুজ খেলে ক্যানসারের ঝুঁকি কমে আসে। বিশেষ করে প্রস্টেট এবং কলোরেক্টল ক্যানসার নিরাময় করে। এ ছাড়া শরীরের যে সেলগুলোর ক্ষতি হয় সেগুলো নিরাময় করে তুলতেও সাহায্য করে।

হার্ট ভালো রাখে
গবেষণায় দেখা গেছে, তরমুজে প্রচুর পরিমানে লাইকোপেন থাকার কারণে এটি হার্ট সুস্থ রাখে। এর ফলে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমে আসে। এছাড়া হাই ব্লাড প্রেশার কমাতে সাহায্য করে। উচ্চ মাত্রার কোলেস্টরেল লেভেল কমাতেও এটি সাহায্য করে। 

অক্সিডেটিভ স্ট্রেস কমায় 

গবেষণায় দেখা গেছে, তরমুজে অ্যান্টিঅক্সিডেন্ট, লিপোকিন এবং ভিটামিন সি থাকার কারণে শরীরে অক্সিডেটিভ স্ট্রেস ও অন্যান্য প্রদাহ কমাতে সহয়তা করে।

ম্যাকুলার অবক্ষয় প্রতিরোধ করে
চোখের সুরক্ষায় তরমুজ অনেক ভালো ভূমিকা রাখে। এটি ম্যাকুলার ক্ষয় প্রতিরোধ করে চোখের সমস্যার সমাধান করে। পেশী সুস্থ রাখে অনেকের পেশি দূর্ল থাকে। পেশীকে সতেজ রাখতে তরমুজ অনেক উপকারী। কারণ এই ফলে রয়েছে অ্যামিনো এসিড।

ত্বকের স্বাস্থ্যের জন্য ভালো
তরমুজে ভিটামিন এ এবং সি থাকার কারণে এটি ত্বককে সুন্দর রাখে। শুষ্ক ত্বক সতেজ রাখে ও চুল পড়া বন্ধ করে। অনেকের হজমের সমস্যা আছে। তরমুজ খেলে এই সমস্যার সমাধান মিলবে।

সূত্র : হেলথলাইন।

Link copied!