• ঢাকা
  • রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪, ১ বৈশাখ ১৪৩১,

ফুসফুস পরিষ্কার রাখতে যা খাবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২৩, ০৭:১১ পিএম
ফুসফুস পরিষ্কার রাখতে যা খাবেন
সংগৃহীত

মানুষের শরীরের গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হলো ফুসফুস। এটির সাহায্যে আমাদের শরীরে অক্সিজেন পৌঁছায়। সেই সঙ্গে শরীর থেকে ক্ষতিকর কার্বন ডাই অক্সাইড বের করে দেয়। শরীরের বিভিন্ন গুরুত্বপূর্ণ অঙ্গ বিশ্রাম পেলেও ফুসফুস বিশ্রাম পায় না। কারণ, ফুসফুস বিরামহীনভাবে কাজ করে চলে। আমাদের কিছু খারাপ অভ্যাসের কারণে ফুসফুসে সমস্যা তৈরি হয়। যা আমরা বুঝতেও পারি না।

বর্তমানে ফুসফুসের ব্যাধিতে আক্রান্তের সংখ্যা বাড়ছে। এর অন্যতম কারণ হলো ধূমপান, পরোক্ষ ধূমপান ও বায়ু দূষণ। এসবের কারণে ফুসফুসে ময়লা জমতে থাকে। এর ফলে শ্বাসকষ্ট, ওমাস আরও নানা সমস্যা বাড়ে।

বিভিন্ন গবেষণা বলছে, নিয়মিত ফুসফুসে টক্সিন পৌঁছে গেলে ক্যানসার পর্যন্ত হতে পারে। এ বিষয়ে ভারতীয় পুষ্টিবিদ রাখি চট্টোপাধ্যায় বলছেন, ফুসফুস পরিষ্কার রাখতে অবশ্যই ধূমপান বাদ দিতে হবে। এর পাশাপাশি ডায়েটে এমন কিছু খাবার রাখতে হবে যা প্রাকৃতিক-ভাবে ফুসফুস পরিষ্কারের কাজ করে। চলুন জেনে নিই সে খাবারগুলো কি-

লাল রঙের সবজি
পুষ্টিবিদ রাখির মতে, ফুসফুস ভালো রাখতে লাল রঙের সবজির বিকল্প নেই। এক্ষেত্রে খেতে পারেন বিট-রুট, মিষ্টি আলু, টমেটো কিংবা গাজর। এ ধরনের সবজিতে অ্যান্টি-অক্সিডেন্ট ও বিটা ক্যারোটিন থাকে। যা ফুসফুসের জন্য উপকারী। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, এই অ্যান্টিঅক্সিডেন্ট ফুসফুসের ওপর চাপ কমিয়ে দেয় ।

হলুদ
হলুদ ফুসফুসের জন্য খুবই ভালো। এতে থাকা পুষ্টিগুণ শরীরের নানা ভিটামিন ও খনিজের অভাব পূরণ করে। অন্যদিকে হলুদ নিয়মিত খেলে অনেক সমস্যা মিটে যায়। কারণ হলুদের মধ্যে থাকা কারকিউমিন হলো একটি বিশেষ ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট। যেটি  ফুসফুস ভালো রাখা পাশাপাশি শরীরের অন্যান্য অঙ্গেরও যত্ন নেয়।

শাক
ডায়েটে নিয়মিত শাক রাখা জরুরি। বিভিন্ন ধরনের শাকে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। যা ফ্ল্যাভানয়েডস ফুসফুসের কোষের সমস্যায় প্রতিরোধ করতে পারে।

রসুন ও আদা 
খাবারের স্বাদ বাড়াতে রসুন ও আদা ব্যবহার করা হয়। এই দুটি ভেষজ উপাদান শুধু মসলা হিসেবেই নয়, ফুসফুসসহ সামগ্রিক স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী। এসব উপাদানেও আছে ভরপুর অ্যান্টিঅক্সিডেন্ট। যা শরীর ভালো রাখতে সাহায্য করে।

গ্রিন টি
গ্রিন টি সম্পর্কে নতুন করে বলার কিছু নেই। এটি অতিরিক্ত ওজন কমানো থেকে শুরু করে শরীরে জমে থাকা টক্সিন বের করে দিতে দারুন কার্যকরী। তাই প্রতিদিন এক কাপ গ্রিন টি খেতে ভুলবেন না।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Link copied!