• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

দুধ ও আনারস একসঙ্গে খেলে কী হয়?


ঝুমকি বসু
প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২২, ০৮:৩৫ পিএম
দুধ ও আনারস একসঙ্গে খেলে কী হয়?

দুধ ও আনারস একসঙ্গে খাবেন না—এ কথাটি আমরা সবসময় শুনে থাকি। দুধ-আনারস একসঙ্গে খেলে নাকি বিষক্রিয়া হয়ে মৃত্যু ঘটে। কিন্তু এই তথ্যের আদৌ কি কোনো ভিত্তি আছে? এ দুটি বস্তু একসঙ্গে খেলে কী বিপত্তি হতে পারে, তা কি আপনার জানা আছে? ইবনে সিনা ডায়াগনস্টিক অ্যান্ড কনসালটেশন সেন্টারের পুষ্টিবিদ উম্মে সালমা তামান্না জানাচ্ছেন বিস্তারিত।

আনারসে রয়েছে ভিটামিন এ এবং সি, ক্যালসিয়াম,পটাশিয়াম ও ফসফরাস। আর দুধকে আমরা সুষম খাদ্য হিসেবে বিবেচনা করি। তবে আনারস আর দুধ একসঙ্গে খেলে মানুষ বিষক্রিয়া হয়ে মারা যায়—এ রকম একটি ধারণা প্রচলিত আছে। তবে এর কোনো সত্য ভিত্তি নেই।

দুধ-আনারসে বিষক্রিয়া 
আনারস ও দুধ একসঙ্গে খেলে বিষক্রিয়া হয়ে মারা যায়—এটা একটা ভুল ধারণা। এগুলো একধরনের ফুড ট্যাবু বা খাদ্য কুসংস্কার বলা চলে। দুধ আর আনারস একসঙ্গে খেলে কেউ মারা যায় না। এটি একটি অপপ্রচার।

বদহজম, পেট ফাঁপা, পেট খারাপ
আনারস ও দুধ একসঙ্গে খেলে বিষক্রিয়া হয় না। আনারস একটি অ্যাসিডিক এবং টকজাতীয় ফল। দুধের মধ্যে যেকোনো টকজাতীয় জিনিস দিলে দুধ ছানা হয়ে যেতে পারে বা ফেটে যেতে পারে। হতে পারে বদহজম, পেট ফাঁপা, পেট খারাপ। তবে বিষক্রিয়ার কোনো আশঙ্কা নেই।

গ্যাসট্রিকের সমস্যা
দুধ ও আনারস খেলে বিষক্রিয়ার সমস্যা নেই। তবে যাদের গ্যাসট্রিকের সমস্যা রয়েছে, খালি পেটে আনারস খেলে তাদের এই সমস্যা বেড়ে যেতে পারে। তাই খালি পেঠে আনারস ও টকজাতীয় কোনো খাবার খাবেন না।

কুসংস্কার
এমন কখনো দেখা যায়নি যে, দুধ-আনারস একসঙ্গে খেয়ে মারা গেছে। ডেজার্ট, কাস্টার্ড বা স্মুদিতে আনারস-দুধ একত্রে মিশিয়ে খাওয়া হয়। এক্ষেত্রে কোনো সমস্যা হয় না। এটি সম্পূর্ণ কুসংস্কার।

খাদ্যের সমন্বয়
পাইনঅ্যাপেল কাস্টার্ড, ডেজার্ট, পাইনঅ্যাপেল স্মুদি, পাইনঅ্যাপেল মিল্ক সেক, পাইনঅ্যাপেল সালাদ, পাইনঅ্যাপেল ইয়োগার্ট ইত্যাদি ফলগুলো একসঙ্গে খাওয়া হয়। এই ফলগুলোর মধ্যে খাদ্যের সঠিক সমন্বয় থাকে। তাই কোনো সমস্যা হয় না। অন্যদিকে এক গ্লাস দুধ খাওয়ার পর পাশাপাশি আনারস খেলে সঠিক খাদ্যের সমন্বয় হয় না। এক্ষেত্রে সঠিক সমন্বয় না হওয়ার ফলে পাতলা পায়খানা, বদহজম, অ্যাসিডিটিসহ বিভিন্ন সমস্যা হতে পারে।

দুই থেকে তিন ঘণ্টা বিরতি
দুধ-আনারস একসঙ্গে না-খেয়ে দুই থেকে তিন ঘণ্টা বিরতি দেওয়া যেতে পারে। কারণ একসঙ্গে খেলে হজমের সমস্যা হতে পারে। তবে খাদ্যে বিষক্রিয়া হওয়ার কোনো শঙ্কা নেই।

Link copied!