• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

শিশুকে ওটস খাওয়ালে কী হয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২৪, ১১:২০ এএম
শিশুকে ওটস খাওয়ালে কী হয়
ওটস শিশুর শরীরে পুষ্টি যোগায় । ছবি : সংগৃহীত

ওটস হলো, এক ধরনের খাদ্যশস্য। চিকিৎসা বিজ্ঞান এটিকে সুপারফুড বলে আখ্যায়িত করেছেন। শরীরে সব ধরনের পুষ্টি যোগানো থেকে শুরু করে ওজন কমানো পর্যন্ত এই শস্যের জুড়ি নেই। ওটস বেশ জনপ্রিয়তা পেয়েছে স্বাস্থ্য সচেতন মহলে। ওটসের পুষ্টিগুণ অনেক। আধা কাপ ওটসে রয়েছে দৈনন্দিন চাহিদার ১৯১ শতাংশ ম্যাংগানিজ, ৪১ শতাংশ ফসফরাস, ৩৪ শতাংশ ম্যাগনেসিয়াম, ২৪ শতাংশ কপার, ২০ শতাংশ আয়রন, ২০ শতাংশ জিঙ্ক, ১১ শতাংশ ফোলেট, ৩৯ শতাংশ ভিটামিন বি ১ (থায়ামিন), ১০ শতাংশ ভিটামিন বি ৫ (প্যান্টোথেনিক অ্যাসিড)। 

কিন্তু কথা হলো, শিশুকে ওটস খাওয়ানো যাবে কি না? বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ওটস শিশুদের জন্য সবচেয়ে ভালো একটি খাবার। এমনিতেই শিশুরা খেতে চায় না। তাই পরিমাণমতো ওটস খাওয়াতে পারলে অনেক ধরণের পুষ্টি একবারে দেওয়া যাবে ওটসের মাধ্যমে। তবে অনেক শিশুর খাবারে অ্যালার্জির সমস্যা থাকতে পারে। সেক্ষেত্রে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নিলে সবচেয়ে ভালো।

শিশুকে কখন ওটস দেবেন
প্রথম ছয় মাস তো শিশু বুকের দুধ পান করে। ছয় মাস পার করার পর থেকে অল্প পরিমাণে ওটস খাওয়ানো শুরু করতে পারেন। পুষ্টিতে ভরপুর, ওটসের অনেকগুলো স্বাস্থ্যকর উপকারিতা রয়েছে বিশেষত শিশুর জন্য। 

শিশুর বেড়ে ওঠার জন্য প্রচুর পরিমাণে শক্তির দরকার হয়। আর ১০০ গ্রাম ওটসে রয়েছে ৪০০ কিলো ক্যালোরি শক্তি। এই শক্তিই শিশুকে প্রয়োজনীয় শক্তি জোগাবে। শিশুর বিকাশের জন্য ক্যালসিয়াম, আয়রন, জিঙ্ক, ফসফরাস, পটাসিয়াম, সোডিয়াম এবং ম্যাগনেসিয়ামের জন্য প্রয়োজনীয়। 

হাড় গঠনে ক্যালসিয়াম ও ফসফরাস সহায়তা করে, আয়রন দেহে হিমোগ্লোবিনের পরিমাণ বাড়ায় এবং পটাসিয়াম ও সোডিয়াম শরীরে স্নায়বিক কাজগুলোকে সহায়তা করে গেছে। ম্যাগনেসিয়াম শক্তি উৎপাদন করতে সহায়তা করে এবং শিশুর মধ্যে দাঁতের ও হাড়ের স্বাস্থ্যের উন্নতি করে। 

অ্যান্টিঅক্সিড্যান্টগুলো শরীরে ফ্রি রেডিকেল দ্বারা আক্রমণের ঝুঁকি হ্রাস করতে পারে এবং এটি শিশুর ডায়েটের একটি অপরিহার্য অঙ্গ। খনিজ ও ভিটামিনের পাশাপাশি ওটসে অ্যান্টিঅক্সিডেন্ট উচ্চমাত্রায় থাকে যা শিশুর জন্য খুব গুরুত্বপূর্ণ। যেসব শিশু কোষ্ঠকাঠিন্যের সমস্যায় প্রায়ই ভোগে, তাদের জন্য ওটস খুবই উপকারী। 

এটিতে দুই ধরনের ফাইবারই রয়েছে। এই কারণে ওটস খেলে কোষ্ঠকাঠিন্য রোধ করা যায়। এ কারণে চিকিৎসকরা শিশুকে ওটস খাওয়ানোর পরামর্শ দেন। 

Link copied!