• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

দাঁড়িয়ে পানি খেলে শরীরে কী হয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৭, ২০২৩, ০১:০৪ পিএম
দাঁড়িয়ে পানি খেলে শরীরে কী হয়

আমরা সবাই জানি পানির অপর নাম জীবন। শরীরের সুস্থতায় পানি পান করার বিকল্প নেই। শরীরের আর্দ্রতা জোগাতে পানিই একমাত্র ভরসা। দিনে ৬-৭ গ্লাস পানি পান করার নির্দশনা দিয়ে থাকেন চিকিৎসকরা। তা না করলে পানিশূন্যতার সৃষ্টি হতে পারে শরীরে। তবে পানি পান করার কিছু নিয়মও রয়েছে। কিন্তু আমরা অনেক সময় ব্যস্ততার কারণে কিংবা অভ্যাসবশত দাঁড়িয়ে পানি পান করি। এই অভ্যাস স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। চলুন জেনে নেওয়া যাক পানি পান করার সঠিক নিয়ম-

  • আয়ুর্বেদ বিশেষজ্ঞরা জানাচ্ছেন, দাঁড়িয়ে পানি পান করলে তা পরিপাকতন্ত্রকে প্রভাবিত করে। পানি প্রচণ্ড শক্তি ও গতিতে শরীরে প্রবেশ করার কারণে শরীরে তরলের ভারসাম্য নষ্ট হয় ও বদহজমের সৃ্ষ্টি হয়। আর বসে পানি পান করলে মানুষের শরীর পানি পানের সঠিক সুফল পায়। 
  • দাঁড়িয়ে পানি পান করলে পরিপাকতন্ত্রকে প্রভাবিত করে, এটি স্নায়ুতন্ত্রকেও নষ্ট করে।
  • বিশেষজ্ঞরা আরও জানান, দাঁড়িয়ে পানি পান করার অভ্যাসের ফলে জয়েন্টগুলোতে পানি জমে যায়। এর থেকে আর্থ্রাইটিসের সমস্যা হতে পারে। 
  • দাঁড়িয়ে থাকা অবস্থায় পানি পান করলে শরীরে তরলের ভারসাম্য নষ্ট করে ও টক্সিন বেড়ে যায়, যা বাতের সমস্যার সৃষ্টি করে।
  • দাঁড়িয়ে পানি খেলে গ্যাস ও অম্বল হতে পারে। এমনকি ফুসফুসেরও ক্ষতি করতে পারে।
  • আয়ুর্বেদ বিশেষজ্ঞরা আরও বলছেন, দাঁড়িয়ে পানি পান করলে ইসোফেগাসের মারাত্মক ক্ষতি হয়। যে কারণে গ্যাস্ট্রো ইসোফেগাল রিফ্লাক্স ডিজিজে আক্রান্ত হওয়ার ঝুঁকি যায় বেড়ে।

পানি পান করার সঠিক নিয়ম হলো, পিঠ সোজা করে বসে পান করা। এভাবে পানি মস্তিষ্কে পৌঁছায় সহজভাবে। ফলে মস্তিষ্কের কার্যকলাপ উন্নত হয়। এটি হজমে সহায়তা করে ও পেটের ফোলাভাবও কমায়।

এছাড়া তামার পাত্রে পানি সংরক্ষণ করে পান করার অভ্যাসও খুব ভালো। তামার শীতল বৈশিষ্ট্য শরীরকে ডিটক্সিফাই করতে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ও রক্ত স্বল্পতা দূর করতে সাহায্য করে।

আর পানি পান করার সময় একবারে প্রচুর পরিমাণে চুমুক না দিয়ে অল্প অল্প করে চুমুক দিয়ে পানি পান করতে হবে। পানির পাশাপাশি শরীরের আর্দ্রতা বজায় রাখতে ডাবের পানি, ঘরে তৈরি তাজা ফলের রস, লেবুর পানি ও স্মুদি পান করুন।

Link copied!