• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

ওজন কমাতে ভরসা রাখুন ভেজানো বাদামে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২৩, ১১:৪৬ এএম
ওজন কমাতে ভরসা রাখুন ভেজানো বাদামে

বাদামের পুষ্টিগুণ ও স্বাস্থ্য উপকারিতার বিষয়ে নতুন করে বলার কিছু নেই। তবে পুষ্টিবিদেরা বলছেন, সঠিক পুষ্টিমাণ পাওয়ার জন্য বাদাম পানিতে ভিজিয়ে খেলেই সবচেয়ে ভালো। কারণ বাদাম পানিতে ভিজিয়ে খেলে ডায়াবেটিস, হৃদরোগ, উচ্চ রক্তচাপের মতো ঝুঁকি অনেকটাই কমে যায়। মস্তিষ্ক ভালো রাখাসহ স্মৃতিশক্তি বাড়াতেও ভুমিকা রাখে ভেজানো বাদাম। ভেজানো বাদামের আরও কিছু স্বাস্থ্য উপকারিতার কথা জেনে নিই চলুন-

হজমে সাহায্য করে
প্রতিদিন ভেজানো বাদাম খাওয়া হজমের জন্য ভালো। কারণ ভেজানো বাদামে ইনহিবিটর, ট্যানিন থাকে যা আপনার হজমশক্তিকে আরোও উন্নত করে। বাদাম পানিতে ভিজিয়ে খেলে এর পুরো পুষ্টিগুণ পাওয়া যায়।

অংকুর শরীরের জন্য ভালো
বাদাম পানিতে ভিজিয়ে রাখলে অংকুর বের হয়। আর অংকুর শরীরের জন্য ভালো। তাছাড়া ভেজানো বাদামে প্রচুর পরিমাণে ভিটামিন, খনিজ, আন্টিঅক্সিডেন্টের মতো যৌগ থাকে। এসব উপাদান শরীরে অনেক ধরণের উপকার করে।

শরীরে সতেজ রাখে
ভেজানো বাদামে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকার কারণে এনজাইম আরোও সক্রিয় হয় এবং শরীর সতেজ থাকে। 

ওজন কমবে
প্রতিদিন ভেজানো বাদাম খেলে আপনার ফাইট্রিক অ্যাসিড শরীর থেকে বের হয়ে যাবে। এতে ওজন কমবে। এ কারণে ডায়েটে বাদাম খেতে পারেন। ভেজানো বাদামে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম থাকে যা শরীরের জন্য উপকারী।

ত্বক ভালো থাকে
ত্বক ভালো রাখতে নিয়মিত ভেজানো বাদাম খেতে পারেন। এটি ত্বককে টানটান রাখবে ও বলিরেখা কমিয়ে আনবে।

হৃৎপিণ্ড ভালো রাখতে
ভেজানো বাদামে মনোস্যাচুরেটেড ফ্যাট থাকে, যা হৃৎপিণ্ডের জন্য বেশ ভালো। তাছাড়া নিয়মিত ভেজানো বাদাম খেলে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে থাকে। সেই সঙ্গে কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি অনেকটাই কমে।

Link copied!