• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

পাউডার নয়, প্রকৃতিক উপায়ে নিন শিশুর ত্বকের যত্ন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৯, ২০২৩, ০৫:২৭ পিএম
পাউডার নয়, প্রকৃতিক উপায়ে নিন শিশুর ত্বকের যত্ন

শিশুর শরীরে ‘ন্যাপি র‌্যাশ’ বা ঘাম, এই সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই পাউডারের ওপর ভরসা করেন। শিশুদের ত্বক অত্যন্ত স্পর্শকাতর। তাই যে কোনো ধরনের প্রসাধনী তাদের ত্বকে ব্যবহার করা যায় না। বাজারে তাদের জন্য আলাদা প্রসাধনী কিনতে পাওয়া যায়। তবে তা বাচ্চাদের জন্য কতটা নিরাপদ, সে বিষয়ে সন্দেহ থেকেই যায়। সম্প্রতি বাচ্চাদের জন্য বিশেষ ভাবে তৈরি করা এক সংস্থার পাউডারে ক্ষতিকর সব রাসায়নিক যৌগের উপস্থিতি রয়েছে বলে প্রমাণ মিলেছে। তবে পাশাপশি ভালো বিষয় হলো এই সমস্যারও সমাধান রয়েছে। শিশুর ত্বকের যত্নে ক্ষতিকর পাউডার ব্যবহার না করে ব্যবহার করতে পারেন অ্যারারুট।

অ্যারারুট শিশুর ত্বকের কী কী সমস্যা মেটায়

ডায়াপার থেকে র‌্যাশ বা দেহের স্পর্শকাতর জায়গাগুলোতে ঘাম জমে কোনো রকম সংক্রমণ হলেও অ্যারারুট ব্যবহার করা যায়। রান্নাঘরের এই উপাদানটি শিশুর ত্বকে কোনো রকম ক্ষতি তো করেই না। বরং গরমে ঘাম, অতিরিক্ত তেল শুষে নিয়ে ত্বককে স্বাস্থ্যোজ্জ্বল রাখে। এ ছাড়া বাজারজাত সব পাউডারে রাসায়নিক না থাকলেও কৃত্রিম সুগন্ধি দেওয়া প্রসাধনী শিশুর ত্বকে জন্য নিরাপদ না-ও হতে পারে। সে ক্ষেত্রে ট্যালকাম পাউডারের বিকল্প হিসাবে অ্যারারুট ব্যবহার করা যেতেই পারে।

কিভাবে ব্যবহার করবেন 
ভিজে পোশাক খুলে শিশুর দেহ শুকনো করে মুছিয়ে নিন। অ্যারারুট পাউডার ছড়িয়ে নিন। অতিরিক্ত পাউডার হাত দিয়ে ঝেড়ে ফেলেও দিতে পারেন। শিশুর ত্বক যদি শুষ্ক হয়, সে ক্ষেত্রে গোসলের আগে খাঁটি নারকেল তেলের সঙ্গে অ্যারারুট মিশিয়েও ব্যবহার করা যেতে পারে।

Link copied!