• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

বিশ্ব স্বাস্থ্য দিবসে সুস্থ থাকার শপথ নিন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৭, ২০২৪, ০৫:২২ পিএম
বিশ্ব স্বাস্থ্য দিবসে সুস্থ থাকার শপথ নিন
ছবি: সংগৃহীত

৭ এপ্রিল বিশ্ব স্বাস্থ্য দিবস। স্বাস্থ্যের প্রতি আরও যত্নশীল হওয়ার দিন এটি। বিশ্বজুড়ে দিনটি ঘটা করেই পালিত হয়। সাধারণ মানুষের মধ্যে স্বাস্থ্য সচেতনতা বাড়াতে নেওয়া হয় নানা উদ্দ্যোগ। তাই এই দিন আমাদের সুস্থ থাকার শপথ নিতে হবে। কাল বিলম্ব না করে বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী চলতে হবে। শুধরে নিতে হবে জীবনযাত্রা। মানতে হবে সঠিক খাবার গ্রহণ এবং ক্ষতিকর খাবারের প্রতি নিষেধাজ্ঞা।

বিশেষজ্ঞরা জানান, দৈনন্দিন জীবনযাত্রা ও খাদ্যাভ্যাসের অনিয়মের কারণেই শরীরে ক্যানসার, হৃদরোগ, স্ট্রোকের মতো একাধিক জটিল অসুখ বাসা বাঁধছে। জীবনযাত্রায় কিছু ভুলের কারণে একাধিক ভয়ংকর সব অসুখ হচ্ছে। তাই বিশ্ব স্বাস্থ্য দিবসে স্বাস্থ্য সচেতনতায় কিছু পরামর্শ মানতে হবে।

ধূমপান ত্যাগ করুন

বিশেষজ্ঞরা জানান, অনেকেই নিয়মিত ধূমপান করেন। এই ভুল অভ্যাসের জন্যই পিছু নিয়েছে সিওপিডি এবং ফুসফুসের ক্যানসারের মতো জটিল রোগ। শুধু ধূমপানই নয়, পাশাপাশি গুটখা, খৈনির মতো তামাকজাত দ্রব্য সেবনও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এইসব তামাকজাত দ্রব্য সেবনের কারণে ক্যানসারও হতে পারে। তাই এসব নেশা এখনই ত্যাগ করুন।

মদ্যপান​

অনেকেই মদ্যপানে অভ্যস্ত। যা স্বাস্থ্যের জন্য ভীষণ ক্ষতিকর। এটি লিভারের অবস্থা খারাপ করে দেয়। যারা নিয়মিত মদ্যপানকারী তাদের মধ্যে ক্রনিক লিভার ডিজিজে আক্রান্তের সংখ্যা উত্তোরোত্তর বেশি। এমনকি প্রতিদিন মদ্যপান করলে ক্যানসারও হতে পারে। এছাড়াও ট্রাইগ্লিসারাইডস লেভেলও ছাড়িয়ে যেতে পারে। তাই মদ্যপান করার বদভ্যাসটা থেকে বেরিয়ে আসুন।

​ড্রাগ

যারা ড্রাগের নেশা করেন, তারা একাধিক জটিল অসুখে আক্রান্ত হন। ড্রাগ নিলে শরীরের ভেতরে নানা রোগ বাসা বাধে। তাই সুস্থ জীবনের জন্যে ড্রাগ নেওয়ার অভ্যাস থেকে বেরিয়ে আসতে হবে।

অসুরক্ষিত শারীরিক ঘনিষ্ঠতা

অসুরক্ষিত শারীরিক ঘনিষ্ঠতাও অসুস্থ জীবনের কারণ। কারণে এইচআইভি, গনোরিয়াসহ একাধিক গুরুতর অসুখের কারণ হচ্ছে অসুরক্ষিত শারীরিক ঘনিষ্ঠতা। তাই শারীরিক ঘনিষ্ঠতা গড়ে তোলার সময় সাবধানতা অবলবম্বন করুন।

শরীরচর্চা না করা

অনেকেই খুব অলস। সেই সুবাদে বাড়ে ওজন। শরীরে মেদ বাড়লে অচিরেই ডায়াবিটিস, কোলেস্টেরল, হাই প্রেশারসহ জটিল অসুখ দেখা দেয়। তাই প্রতিদিন অন্ততপক্ষে ৩০ মিনিট ব্যায়াম করুন। যা আপনাকে সুস্থ রাখবে।

ফাস্টফুড কিংবা মিষ্টি পদ

ফাস্টফুড এবং প্রসেসড ফুডে রয়েছে ট্রান্স ফ্যাট এবং স্যাচুরেটেড ফ্যাটের ভাণ্ডার। যা হৃদরোগের অন্যতম কারণ। শুধু তাই নয়, নিয়মিত চিনি বা মিষ্টি খেলেও ওজন বাড়ে। যা থেকে একাধিক জটিল অসুখ হতে পারে। এইসব খাবার থেকে দূরে থাকুন। স্বাস্থ্যকর খাবার গ্রহণ করুন। সুস্থ থাকুন।

Link copied!