• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

বর্ষায় যেসব লক্ষণ বলে দেবে শরীরে পানির ঘাটতি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৯, ২০২৩, ০৫:৩২ পিএম
বর্ষায় যেসব লক্ষণ বলে দেবে শরীরে পানির ঘাটতি

সারা বছর সুস্থ থাকার অন্যতম উপায় হলো বেশি করে পানি খাওয়া। শরীর ভালো রাখার এর চেয়ে ভালো কোনো বিকল্প নেই। পর্যাপ্ত পরিমাণে পানি খেলে অনেক অসুখ-বিসুখ থেকে দূরে থাকা যায়। ওজন নিয়ন্ত্রণে থাকে। কিন্তু বর্ষার সময় সব সময় পানি খাওয়ার কথা মনে থাকে না। কারণ গরম কম লাগে তাই পিপাসাও কম পায়। ফলে পানি খাওয়ার চাহিদাও অনেকটা কমে যায়।

কিন্তু বিশেষজ্ঞরা বলছেন বর্ষাকালে পানি বেশি করে খাওয়া জরুরি। কারণ, এ সময় সংক্রমণের সম্ভাবনা বেশি থাকে। নানা রকম ব্যাক্টেরিয়া আক্রান্ত করতে পারে শরীরে। বর্ষায় বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেড়ে যায়। ফলে শরীর আর্দ্রতা হারাতে শুরু করে। বাইরে থেকে এসব লক্ষণ প্রকাশ না পেলেও গ্রীষ্মের মতো বর্ষাতেও শরীরে পানির চাহিদা থাকে প্রচুর। তাই কখন পিপাসা লাগবে সেই আশায় বসে না থেকে প্রতি ১৫ মিনিট পরপর পানি খেতে হবে। নিয়মিত ফল খেলেও শরীরে পানির ঘাটতি মিটবে। চলুন পানির অভাবে শরীর আর্দ্রতা হারালে কীভাবে বুঝবেন সেগুলো জেনে নিই-

  • প্রস্রাবের রং খেয়াল করুন। হলুদ হলে বুঝবেন শরীরে পানির ঘাটতি দেখা দিয়েছে। দীর্ঘদিন এমন চলতে থাকলে বড় কোনো সমস্যায় পড়তে হতে পারে। তাই বেশি করে পানি খাওয়া জরুরি।
  • পেটের সমস্যা ঠিক করতে পানি বেশি করে পানি খেতে হবে এই সময়।
  • রাতে পর্যাপ্ত ঘুমোনোর পরেও ক্লান্তি কাটতে চাইছে না? শরীরে পানির ঘাটতির কারণে এমনটা হতে পারে। নিজেকে চাঙ্গা রাখতে পানি খেতে হবে বেশি করে।
Link copied!