• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

ডায়াবেটিস নিয়ন্ত্রণে খেতে পারেন লাল আটার রুটি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২৩, ০২:২৬ পিএম
ডায়াবেটিস নিয়ন্ত্রণে খেতে পারেন লাল আটার রুটি

ভাত ছাড়া বাঙালির চলে না ঠিক, কিন্তু শরীরের ভারসাম্য বজায় রাখতে ভাতের বদলে মাঝেমধ্যে রুটি খাওয়া ভালো। তবে সে রুটি যদি লাল আটা দিয়ে তৈরি হয় তাহলে সবচেয়ে ভালো। কারণ লাল আটা স্বাস্থ্যসম্মত ও পুষ্টিগুণে ভরপুর। গমের বাইরের যে লাল বা বাদামি আবরণ রয়েছে তাতে অনেক পুষ্টি উপাদান থাকে। লাল আটায় থাকা ম্যাগনেসিয়াম আমাদের শরীরের নানা উপকার করে। পর্যাপ্ত পরিমাণ প্রোটিন, কার্বোহাইড্রেট ও আঁশ থাকে এটিতে।

এ ছাড়া লাল আটায় পাওয়া যায় ফলিক এসিড, ফসফরাস, জিংক, কপার, ভিটামিন বি১, ভিটামিন বি২ ও বি৩। এর শর্করার মাত্রা অনেক কম তাই হৃদরোগ প্রতিরোধ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে কাজ করে।

এ আটা দিয়ে তৈরি খাবার দীর্ঘসময় আমাদের পেটে থাকার ফলে সহজে ক্ষুধা অনুভব হয় না। যারা অতিরিক্ত ওজন সমস্যায় ভুগছেন, তারাও নিয়মিত লাল আটার রুটি খেতে পারেন। কারণ, এর তৈরি রুটি শরীরে ক্ষতিকর ফ্যাট কমিয়ে উপকারী ফ্যাটের পরিমাণ বাড়ায়।

লাল আটার তৈরি খাবার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। ফলে রোগ বালাইয়ের আশঙ্কা কম থাকে। এতে থাকা ফাইটোনিউট্রিয়েন্ট এর পেছনে কাজ করে। কোষ্ঠকাঠিন্য দূর হয়। লাল আটা আঁশ জাতীয়। তাই এর তৈরি খাবার হজমের জন্য বেশ উপকারী।

এটিতে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ‘বি’ কমপ্লেক্স থাকায় স্নায়ুতন্ত্রের সুস্থতা রক্ষা করে। হাত, পা এবং অন্যান্য নার্ভ সচল থাকে। লালা আটায় লিগানন নামক এক ধরনের উপাদান রয়েছে, যা ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে।

Link copied!