• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

ওজন কমাবে যেসব বাদাম


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২২, ২০২৩, ০৩:১৬ পিএম
ওজন কমাবে যেসব বাদাম

আজকাল ওজন কমানোটা এক ধরণের আবশ্যই করণীয় কাজের অংশ গেছে। অন্যদিকে যাদের ওজন কম রয়েছে তারাও এই অবস্থাটি ধরে রাখার ক্ষেত্রেও চ্যালেঞ্চ নিয়ে বসে থাকেন। বিশেষজ্ঞরাও তাই বলছেন যে, সঠিক পরিমাণে ওজন থাকাটা সুস্থ শরীরের জন্য অপরিহার্য। তাই অনেকে ডায়েট, শরীরচর্চা, বাইরের খাবার কম খাওয়া সবচেষ্টাই অব্যহত রয়েছে। তবুও পেটের মেদ ঝরতে চায় না সহজে। পুষ্টিবিদেরা জানাচ্ছেন, শুধু নিয়ম করে শরীরচর্চা করলেই চলবে না। পেটের মেদ কমাতে নিয়ম করে খেতে হবে কয়েকটি খাবারও। তবেই ওজন কমিয়ে আর্কষণীয় হওয়া সম্ভব।

কাঠবাদাম
ওজন কমানোর জন্য অনেকেই ভরসা রাখেন এই বাদামের ওপর। কাঠবাদাম পেট ভর্তি রাখে দীর্ঘসময়। ফলে বার বার খাবার খাওয়ার প্রবণতা কমে। এছাড়া, কাঠবাদামে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। ফলে হজমক্ষমতা বৃদ্ধিতেও এর জুড়ি মেলা ভার। নিয়ম করে খেলে পেটের মেদ ঝরবে।

চিনা বাদাম
খিদে পেলে খেতে পারেন চিনা বাদাম। এই চিনা বাদামে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার এবং অ্যান্টি-অক্সিড্যান্ট। যা হজমের সমস্যা কমায়, সেই সঙ্গে বার বার খাবার খাওয়ার প্রবণতা কমাতেও ভূমিকা রাখে। বাদামে রয়েছে ভরপুর প্রোটিনও, ফলে এই বাদাম ওজন ঝরায় দ্রুত।

কাজুবাদাম
ওজন নিয়ন্ত্রণে রাখতে কাজুবাদামের জুড়ি মেলা ভার। তবে পেটে জমে থাকা মেদ কমাতেও কাজুবাদাম খেতে পারেন। কাজুবাদামে শর্করার পরিমাণ একেবারে কম। সেই সঙ্গে ফাইবার রয়েছে প্রচুর পরিমাণে। ফলে নিয়ম করে যদি খেতে পারেন তাহলে দ্রুত কমিয়ে নিতে পারবেন ওজন।

Link copied!