• ঢাকা
  • রবিবার, ১৬ জুন, ২০২৪, ২ আষাঢ় ১৪৩১, ৯ জ্বিলহজ্জ ১৪৪৫

ব্ল্যাক হানির গুণাগুণ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১১, ২০২৩, ০৪:৩৫ পিএম
ব্ল্যাক হানির গুণাগুণ

মধু হলো মিষ্টি স্বাদের এক ধরনের ঘন তরল পদার্থ। এটি আপনি চাইলেও তৈরি করতে পারবেন না যদি মৌমাছিরা আপনাকে সাহায্য না করে। এই কথা আমরা সবাই জানি। প্রাচীনকাল থেকেই খাদ্য এবং ওষুধের মূল উপাদান হিসাবে ব্যবহার হয়ে আসছে এই মধু। মূলত মধুর রঙের ওপর ভিত্তি করে এর আলাদা আলাদা নাম দেওয়া হয়। যেমন হালকা, গাঢ় বা যে ফুল থেকে মধু সংগ্রহ করা হয়েছে সেই ফুলের নাম অনুসারে। তবে নিজস্ব রঙ, গঠন, স্বাদ, পুষ্টিগুণ এবং স্বাস্থ্য উপকারিতার কারণে ভোক্তাদের মধ্যে ব্ল্যাক হানির ব্যবহার বাড়ছে।

ব্ল্যাক হানি
মধুর রঙ মূলত আহরণ করা ফুলের ধরনের ওপর নির্ভর করে। কিছু ফুল সারা বছর ফোটে আর কিছু ফুল ফোটে কেবল নির্দিষ্ট মৌসুমে। সময়ের ভিন্নতার ওপর নির্ভর করেও মধুর রঙ পরিবর্তিত হয়। আমরা বাজার থেকে যে মধু কিনে আনি তার বেশিরভাগই হালকা বা স্বচ্ছ রঙের হয়ে থাকে। এদিকে ব্ল্যাক হানি কিন্তু গাঢ় বাদামি বা কালচে রঙের হয়ে থাকে। যে কারণে ব্ল্যাক হানিকে গাঢ় মধুও বলে ডাকা হয়। যেসব ফুলের পরাগ গাঢ় বা কালচে রঙের, সেখান থেকে সংগ্রহ করা মধুকে ব্ল্যাক হানি বলা হয়।

ব্ল্যাক হানির প্রকারভেদ
ব্ল্যাক হানির মধ্যে রয়েছে বাকউইট, ব্ল্যাকবাট, ওয়াইল্ডফ্লাওয়ার, থাইম, ড্যান্ডেলিয়ন, জাররাহ, চেস্টনাট, মেডো ইত্যাদি। এই জাতগুলোতে পর্যাপ্ত অ্যান্টিঅক্সিডেন্ট এবং অন্যান্য শক্তিশালী পুষ্টি রয়েছে।  বিভিন্ন গবেষণা অনুসারে, ব্ল্যাক হানি হজম প্রক্রিয়াকে বাড়িয়ে তুলতে সাহায্য করে। সেইসঙ্গ ত্বকের স্বাস্থ্য, ঘুম এবং রোগ প্রতিরোধ ক্ষমতারও উন্নতি করে। এগুলো ছাড়াও পশ্চিম আফ্রিকার গহীন বন থেকে আহরিত ব্ল্যাক হানি ভিটামিন, খনিজ, এনজাইম, অ্যান্টিঅক্সিডেন্ট এবং বিভিন্ন ধরনের ভেষজ উপাদানে ভরপুর যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী।

ব্ল্যাক হানির উপকারিতা
বিভিন্ন গবেষণায় দেখা গেছে, সাধারণ মধুর তুলনায় ব্ল্যাক হানিতে পানির পরিমাণ কম এবং পুষ্টির পরিমাণ বেশি থাকে। পুষ্টিগুণ বেশি থাকায় ভোক্তাদের মধ্যে ব্ল্যাক হানি কেনার প্রবণতা বাড়ছে। ব্ল্যাক হানিতে প্রচুর ফ্রুক্টোজ থাকে। যে কারণে অল্প মধুতেই অনেক বেশি মিষ্টি পাওয়া যায়। এটি প্রতিদিনের রান্না কিংবা বেকিংয়েও ব্যবহার করতে পারবেন। মিষ্টি স্বাদের হলেও ব্ল্যাক হানি আমাদের ব্লাড সুগারের ওপর কোনো প্রভাব ফেলে না। ব্ল্যাক হানি অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ, যা আমাদের কোষের ক্ষতি করে এমন ফ্রি র‌্যাডিকেলের বিরুদ্ধে লড়াই করে। রক্তচাপ কমানো এবং নিয়মিত হার্টবিট বজায় রাখতে কাজ করে ব্ল্যাক হানি। সেইসঙ্গে এটি আমাদের শরীরের শরীরের সুস্থ কোষের মৃত্যুর হারও কমায়।

Link copied!