• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

মেডিটেশন কমাতে পারে স্ট্রোক, ডায়াবেটিস


দিনাজপুর প্রতিনিধি
প্রকাশিত: মে ২১, ২০২৩, ০১:৩২ পিএম
মেডিটেশন কমাতে পারে  স্ট্রোক,  ডায়াবেটিস

মেডিটেশন বা ধ্যান মানুষের শরীর ও মনের জন্য দারুণভাবে ইতিবাচক প্রভাব ফেলে। ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত হাইপারটেনশন, ডায়াবেটিস, স্ট্রোক ও হৃদরোগে আক্রান্ত ৬১ হাজার ২৫৭ জন রোগীদের ওপর গবেষণা করা হয়। এদের মধ্যে ৫ হাজার ৮৫১ জন কে নিয়মিত মেডিটেশন (ধ্যান) চর্চা করানো হয়। পাঁচ বছর পরে দেখা গেছে, অন্য রোগীদের তুলনায় তাদের হাইপার টেনশেন কমেছে প্রায় ১৪ শতাংশ। একইভাবে ডায়াবেটিস কমেছে ৩০ শতাংশ, স্ট্রোক কমেছে ২৪ শতাংশ এবং হৃদরোগের ঝুঁকি কমেছে প্রায় ৪১ শতাংশ।

রোববার (২১ মে) সকাল ৬ টায় দিনাজপুর গোর শহীদ বড় ময়দানে পালিত বিশ্ব মেডিটেশন দিবসে বিষয়গুলো জানানো হয়। এসময় নিউইয়র্ক টাইমসের বরাত দিয়ে শুভেচ্ছা বার্তায় বিষয়গুলো উপস্থাপন করেন কোয়ান্টাম ফাউন্ডেশন দিনাজপুর সেলের দায়িত্বশীল আয়েশা আক্তার। ‘ভালো মানুষ, ভালো দেশ, স্বর্গভূমি বাংলাদেশ’ এই স্লোগানকে সামনে রেখে সারাদেশের মত একযোগে দিনাজপুরেও পালিত হয়েছে দিবসটি। এসময় মেডিটেশন চর্চায় অংশ নেন প্রায় অর্ধশত মানুষ।

বৈজ্ঞানিকভাবে পরীক্ষিত বিকল্প চিকিৎসা পদ্ধতি মেডিটেশনের গুরুত্ব তুলে ধরে শুভেচ্ছা বার্তায় আয়েশা আক্তার আরও বলেন, বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তর মেডিটেশনকে চিকিৎসা সেবার পরিপূরক হিসাবে ঘোষণা করেছেন। জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই বিষয়ে গবেষনা চালিয়েছেন। তাদের তত্বাবধানে স্টেস অ্যাংজাইটি অনিদ্রা ও ক্রনিক ব্যাথায় ভুগতে থাকা ৩ হাজার ৫০০ রোগীকে দুই মাস ধরে মেডিটেশন চর্চা করান। মেডিটেনশন শুরু করার পর আগের বছরগুলোর তুলনায় তাদের চিকিৎসা ব্যয় কমেছে প্রায় ৪৩ শতাংশ। আসুন আমরা নিজে মেডিটেশন চর্চা করি এবং অন্যকেও উদ্বুদ্ধ করি।
এছাড়াও কোয়ান্টাম জেলা শাখার উদ্যোগে সদর উপজেলার রামসাগর এবং কাহারোল উপজেলার কান্তজীউ মন্দির এবং পঞ্চগড় জেলার বাংলাবান্ধা জিরো পয়েন্টসহ চারটি পৃথক পৃথক এলাকাতেও দিবসটি পালিত হয়েছে। সংশ্লিষ্টরা জানিয়েছেন, এবছর জেলা শাখার আয়োজনে বিশ্ব মেডিটেশন দিবসে চারটি স্থানে অংশ নিয়েছেন প্রায় শতাধিক মানুষ। দিনাজপুরে কোয়ান্টাম ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা শহীদ আল বোখারী মহাজাতকের অডিও বার্তার মধ্যে দিয়ে মেডিটেশন পরিচালনা করেন।

কোয়ান্টাম ফাউন্ডেশন দিনাজপুর সেলের দায়িত্বশীল জেলা ভেটেরেনারি কর্মকর্তা আশিকা আকবর তৃষা বলেন, বর্তমানে ১২৮ স্কুলে (বিদ্যালয়ে) পাইলোট প্রকল্পের মাধ্যমে কার্যক্রম শুরু হয়েছে। শিশুর থেকে এটি পরিবারে ছড়িয়ে পড়বে। এতে বাংলাদেশ হয়ে উঠবে স্বর্গভূমি।

Link copied!