• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

কী করে বুঝবেন শরীরে প্রোটিনের ঘাটতি দেখা দিয়েছে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১৯, ২০২৪, ০৬:০৮ পিএম
কী করে বুঝবেন শরীরে প্রোটিনের ঘাটতি দেখা দিয়েছে
শরীরে প্রোটিনের অভাব ঘটলেই ক্লান্তি ঘিরে ধরে। ছবি : সংগৃহীত

প্রোটিনের অভাব দেখা দিলেই নানা রকম অসুস্থতা দেখা দেয়। কিন্তু এমন অবস্থায় পৌঁছনোর আগে সতর্ক হওয়া জরুরি। প্রোটিনের ঘাটতি যাতে বড় কোনো সমস্যা ডেকে আনতে না পারে, সে দিকে খেয়াল রাখা দরকার। কিন্তু কী করে বুঝবেন আপনার শরীরে প্রোটিনের ঘাটতি দেখা দিয়েছে—

ক্লান্ত লাগা

শরীরে প্রোটিনের অভাব ঘটলেই ক্লান্তি ঘিরে ধরে। পর্যাপ্ত ঘুমিয়ে, পরিমাণ মতো খেয়েও ক্লান্ত হয়ে পড়া, স্বাভাবিক বিষয় নয়। সে ক্ষেত্রে ধরে নেওয়া যেতে পারে প্রোটিনের অভাবেই হচ্ছে এমন। কোনো কাজে উৎসাহ পাওয়া যায় না, এমন ক্লান্তির নেপথ্যে থাকতে পারে প্রোটিনের অভাব।

সব সময় ক্ষুধা পাওয়া

প্রোটিনের একটা বড় গুণ হল দীর্ঘক্ষণ পেট ভর্তি রাখা। কিন্তু পর্যাপ্ত প্রোটিন শরীরে না গেলে ঘন ঘন খাবার খাওয়ার প্রবণতা তৈরি হয়। বারবার ক্ষুধা পেলে বুঝতে হবে, শরীরে পর্যাপ্ত প্রোটিনের অভাব রয়েছে।

রক্তে শর্করার ভারসাম্যহীনতা

ডায়াবেটিস রোগীদের জন্য প্রোটিন খুবই গুরুত্বপূর্ণ। প্রোটিনের অভাব রক্তে শর্করার মাত্রায় স্ফীতি ঘটাতে পারে। ডায়াবেটিস রোগীদের জন্য ডাল, রাজমা, মাছ, ডিম, বাদাম ইত্যাদি প্রোটিন সমৃদ্ধ খাবার প্রতিদিনের খাদ্যতালিকায় রাখা উচিত।

চুল পড়ার সমস্যা

শুধু শরীর সুস্থ রাখতেই নয়, সৌন্দর্য ধরে রাখতেও প্রোটিন প্রয়োজন। পর্যাপ্ত প্রোটিনের অভাবে ত্বক শুষ্ক ও রুক্ষ হয়ে যেতে পারে। এমনকি চুল পড়ার সমস্যার পেছনেও থাকতে পারে প্রোটিনের অভাব।

ক্ষত শুকাতে দেরি হলে

প্রোটিন ত্বকের যে কোনো ক্ষতস্থান দ্রুত সারাতে সাহায্য করে। তবে অনেক দিন ধরে কোনো ক্ষত যদি না শুকায়, সেক্ষেত্রে ধরে নেওয়া যেতে পারে যে, শরীরে প্রয়োজনীয় পুষ্টির অভাব রয়েছে।

Link copied!