• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

দিনে কয়টি কলা খাওয়া যায়?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৬, ২০২৩, ০৫:১১ পিএম
দিনে কয়টি কলা খাওয়া যায়?

কলা পুষ্টিগুণে ভরপুর। কলার ফাইবার এবং প্রোবায়োটিক অলিগোস্যাকারাইজড হজমে দারুণ সহায়ক। এর ফলে আপনার শরীর আরও বেশি পরিমাণে পুষ্টি সঞ্চয় করতে পারে। এছাড়াও পাকস্থলির আলসার এবং বুক-জ্বালা রোধ করে। যারা নিয়মিত বুক জ্বালাপোড়ার সমস্যায় ভুগছেন তারা প্রতিদিন কলা খেতে পারেন ভরা পেটে। তবে দিনে কয়টি করা খাওয়া যায় তারও একটি নিয়ম রয়েছে। চলুন জেনে নিই।

বলা হয়ে থাকে, দিনে একটির বেশি কলা খাওয়া শরীরের জন্য ভালো নয়। বিশেষজ্ঞরা বলছেন, কলা খাওয়া শরীরের জন্য যেমন উপকারী, তেমনি কখনো কখনো ক্ষতিকারকও হতে পারে। কলাতে প্রচুর পরিমাণে পটাশিয়াম রয়েছে। 

যা বেশি পরিমাণে খেলে শরীরের জন্য ভালো ক্ষতিকর। এতে সরাসরি কিডনিতে প্রভাব ফেলে। তাই কিডনি রোগীদের কলা খাওয়া সম্পূর্ণ এড়িয়ে চলা উচিত।

একটি মাঝারি আকারের কলায় ৯ শতাংশ বা ৪২২ মিলিগ্রাম পটাশিয়াম থাকে। শরীরে পটাশিয়ামের পরিমাণ বেড়ে গেলে রক্তে খারাপ প্রভাব পড়বে। তাই একই দিনে ২টি মাঝারি আকারের কলা না খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

যাদের অ্যাসিডিটির সমস্যা রয়েছে, তাদের কলা খাওয়া উচিত নয়। কলা অ্যাসিডিটি বাড়ায়। গর্ভাবস্থায় খুব বেশি কলা খেলে অ্যালার্জিও হতে পারে। কলাতে ল্যাটেক্স নামক একটি উপাদান থাকে যা অ্যালার্জির কারণ। কলায় থাকা উচ্চ ক্যালোরি ওজন বাড়াতে পারে। যাদের এমনিতেই অতিরিক্ত ওজন, তাদের খুব বেশি কলা না খাওয়াই ভালো।

একটি নির্দিষ্ট পরিমাণের বেশি খাওয়া হলে এর পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়। তাই পরিমাণ অনুযায়ী কলা খেতে হবে।

Link copied!