• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

শীতে ঠোঁট ফাটা দূর করার ঘরোয়া উপায়


ঝুমকি বসু
প্রকাশিত: ডিসেম্বর ৩১, ২০২২, ০৭:১৫ পিএম
শীতে ঠোঁট ফাটা দূর করার ঘরোয়া উপায়

শীতের মৌসুমে ঠোঁট ফাটার হাত থেকে রক্ষা পেতে তাই নানা উপাদান ব্যবহার করেন অনেকে। এসময় কিছু ঘরোয়া উপাদান ব্যবহার করেও ভালো রাখতে পারেন ঠোঁট। উপাদানগুলো রয়েছে আপনার বাড়িতেই। তাই বাড়তি কোনো খরচও হবে না। চলুন জেনে নেওয়া যাক শীতে ঠোঁট ফাটা দূর করার ঘরোয়া উপায়। রূপ বিশেষজ্ঞ আফরোজা পারভীন জানাচ্ছেন বিস্তারিত।

মধু ও অলিভ অয়েল ব্যবহার

ত্বকের যত্নে মধু কিংবা অলিভ অয়েলের ব্যবহার বেশ পুরোনো। এই দুই উপাদানের ব্যবহারে সুন্দর থাকবে আপনার ঠোঁটও। এর সঙ্গে মেশাতে হবে চিনি ও দারুচিনির গুঁড়া। মিশ্রণটি তৈরির জন্য প্রথমে নিন আধা চা চামচ দারুচিনি গুঁড়া। এবার তার সঙ্গে মেশান পরিমাণমতো মধু, অলিভ অয়েল ও চিনি। এবার ভালো করে ঠোঁটে ঘষে নিন। কিছুক্ষণ রেখে ঠোঁট ধুয়ে নিন। এরপর লিপবাম লাগিয়ে নিন।

নারিকেল তেল ও চিনি

ঠোঁট ভালো রাখতে এবং ঠোঁট ফাটা দূর করতে ব্যবহার করতে পারেন নারিকেল তেল ও চিনির স্ক্রাব। সেজন্য নিতে হবে ১ চা চামচ নারিকেল তেল আর ১ চা চামচ চিনি। এবার এই দুই উপাদান মিশিয়ে স্ক্রাব তৈরি করে নিন। ঠোঁটে আলতো হাতে ঘষে নিন। এরপর পরিষ্কার পানিতে ধুয়ে নিন। লিপবাম ব্যবহার করুন।

গোলাপজল ব্যবহার

ত্বক সুন্দর রাখতে গোলাপজলের ব্যবহার নতুন নয়। এটি ভালো রাখে আমাদের ঠোঁটও। একটি বাটিতে অল্প নারিকেলের দুধ ও গোলাপজল মিশিয়ে নিন। ক্লিনজার তৈরি হলে সেটি ঠোঁটে ভালোভাবে লাগিয়ে নিন। এভাবে প্রতিদিন সকালে ব্যবহার করতে পারেন।

গোলাপের পাপড়ি ব্যবহার

খানিকটা কাঁচা দুধ নিয়ে তাতে গোলাপের তাজা পাপড়ি ভিজিয়ে রাখুন কয়েক ঘণ্টা। এরপর দুধসহ পাপড়িগুলোর পেস্ট তৈরি করে নিন। মিশ্রণটি ঠোঁটে লাগিয়ে রেখে দিন কিছুক্ষণ। এরপর ঠান্ডা ও পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিন। পরিষ্কার তোয়ালে দিয়ে আলতো হাতে ঠোঁট মুখে লিপবাম লাগিয়ে নিন।

দই ও লেবুর রস

ঠোঁট ভালো রাখতে দইয়ের ব্যবহার বেশ কার্যকরী। সেজন্য আপনাকে নিতে হবে ২ চা চামচ দই ও ১ চা চামচ লেবুর রস। এবার একটি মাস্কের মতো তৈরি করতে হবে। তৈরি হলে ঠোঁটে লাগিয়ে নিন। কিছুক্ষণ অপেক্ষা করে ধুয়ে লিপবাম লাগিয়ে নিন।

Link copied!