• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

যেসব ফল কিডনির রোগীর জন্য ক্ষতিকর


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০২৩, ০২:২৫ পিএম
যেসব ফল কিডনির রোগীর জন্য ক্ষতিকর

সুস্থ থাকার জন্য ফল খাওয়া জরুরি। কারণ সব ধরণের ফলে কোনো না কোনো পুষ্টি উপাদান থাকে। তাই বিশেষজ্ঞরা প্রতিদিন পাতে ফল রাখার পরামর্শ দিয়ে থাকেন। তবে এমন কিছু ফল আছে, যা বিশেষ কয়েকটি রোগের ক্ষেত্রে ক্ষতিকর। সেগুলো খাওয়ার আগে খেয়াল রাখা জরুরি।
 

যেমন কিডনির সমস্যা থাকলে ফল খাওয়ার বিষয়ে বিশেষভাবে সতর্ক থাকতে হবে। বিশেষ করে খেয়াল রাখতে হবে, কোনোভাবেই যেন অতিরিক্ত পটাশিয়াম বা ফসফরাস শরীরে না ঢোকে।

এজন্য যে ফলটি খাওয়ার বিষয়ে সবচেয়ে বেশি সাবধান হতে হবে, তা হলো কলা। কলায় প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেল থাকলেও এতে অনেকটা পটাশিয়ামও আছে।

যদি রক্তে পটাশিয়ামের মাত্রা অতিরিক্ত বেড়ে যায়, তাহলে তা কিডনির অসুখে আক্রান্তদের শারীরিক সমস্যা হতে পারে। কিডনি রোগীরা ফল খাওয়ার ক্ষেত্রে অবশ্যই তাতে পটাশিয়াম আছে কি না তা জেনে তবেই খাবেন।

শুধু কলা নয় অ্যাভোকাডো, ক্যানের খাবার, দুগ্ধজাত খাবার, ব্রাউন রাইস, প্রক্রিয়াজাত করা মাংসেও পটাসিয়াম থাকে। এ জাতীয় খাবার একেবারেই খাওয়া উচিত নয়।

এছাড়া জলপাই অ্যাপ্রিকটস, আলু, মিষ্টি আলু, টমেটো, খেজুর, কমলা, কিসমিস, চিপস ইত্যাদি খাবারেও প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে। তাই কিডনি রোগীরা অবশ্যই এসব খাবার থেকে দূরে থাকবেন।

Link copied!