• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

গভীর ঘুমের জন্য যে খাবারগুলো উপকারী


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৬, ২০২৩, ০৫:৫৩ পিএম
গভীর ঘুমের জন্য যে খাবারগুলো উপকারী

রাতের ঘুম খুব প্রয়োজন শরীরের জন্য। রাতে খুব না হলে সারা দিন মাথা ঝিম ঝিম করা, চোখের নিচে কালি পড়া, কাজে মনোযোগ না থাকা, ত্বক নিষ্প্রাণ হয়ে পড়া—এসব সমস্যা দেখা দেয়। নিদ্রাহীনতা হতে পারে আরও বড় কোনো অসুখের কারণ। কম ঘুম তাই আমাদের শরীরের জন্য ক্ষতিকর। তবে পাঁচ খাবারে আপনার এ সমস্যার সমাধান হতে পারে। চলুন জেনে নিই।

হালকা গরম দুধ
হালকা গরম দুধ স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। হালকা গরম দুধ পান করলে শরীরে আরাম হয়। ফলে অস্থিরতা দূর হয় এবং ঘুম ভালো হয়। দুধে ট্রিপটোফান ও মেলাটোনিনের মতো উপাদান থাকার কারণে ঘুম আসতে সমস্যা হয় না। রাতে ঘুমানোর আগে এটি খেলে বেশি উপকার পাওয়া যায়।

আখরোট
আখরোট খেলে ভালো ঘুম হয়।  আখরোটে ফ্যাটি অ্যাসিড রয়েছে, যা ভালো হতে সাহায্য করে। এ ছাড়া এগুলোতে আলফা লিনোলিক অ্যাসিড রয়েছে, যা একধরনের ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। এটি শরীরে ডিএইচএতে রূপান্তরিত হয়, যা অনিদ্রা দূর করে।

বার্লি
ভালো ঘুম পেতে বার্লি গ্রাস অত্যন্ত উপকারী। এই উপাদানগুলোর মধ্যে রয়েছে- ক্যালসিয়াম, ট্রিপটোফ্যান, জিংক, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, যা স্বাস্থ্য ভালো রাখতে সহায়তা করে।

কলা
স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী কলা। কলাকে ম্যাগনেশিয়াম, ট্রিপটোফ্যান, ভিটামিন বি৬, কার্বোহাইড্রেট ও পটাশিয়ামের মতো উপাদানের ভান্ডার হিসেবে বিবেচনা করা হয়। অনিদ্রা দূর করতে অত্যন্ত উপকারী।

কুমড়ার বীজ
কুমড়ার বীজ অনিদ্রার ক্ষেত্রে খুবই কার্যকর। কুমড়ার বীজ ট্রিপটোফ্যানের একটি ভালো উৎস। এ ছাড়া কুমড়ার বীজে জিংক, কপার ও সেলেনিয়ামের মতো পুষ্টিকর উপাদান পাওয়া যায়। এসব উপাদান গভীর ঘুম আনতে সাহায্য করে।

Link copied!