• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

বই দেখে ভয়!


ঝুমকি বসু
প্রকাশিত: ফেব্রুয়ারি ২, ২০২৩, ০৪:৩৬ পিএম
বই দেখে ভয়!

বইয়ের প্রতি ভালোবাসা সবার থাকে না। তাই বলে বই দেখে ভয় পাওয়া? এটা আবার কেমন বিষয়? হ্যাঁ, এমনটাও হয়। বইপ্রীতি বা বইপ্রেম হলো বইয়ের প্রতি ব্যক্তির ভালোবাসা। আর এই গ্রন্থপ্রীতির বিপরীতার্থক শব্দ গ্রন্থভীতি। মনোবিজ্ঞানের ভাষায় একে বলে ‘বিবলিওফোবিয়া’। রাজধানীর বারডেম জেনারেল হাসপাতাল এবং ইব্রাহিম মেডিকেল কলেজের অধ্যাপক, মনোরোগ বিশেষজ্ঞ ডা. আনোয়ারা বেগম জানাচ্ছেন বিস্তারিত।

বইভীতি বা বিবলিওফোবিয়া হলো বইপুস্তকা কিংবা গ্রন্থাদির প্রতি ভয় বা ঘৃণা। মূলত বইপড়ার প্রতি অনীহা এই ফোবিয়ার অন্যতম কারণ। এ ধরনের ভীতি অধিকাংশ ক্ষেত্রেই সমাজ বা সংস্কৃতির ওপর বইয়ের প্রভাবের আশঙ্কা থেকে হয়। তবে এর সঙ্গে একটি ইতিহাস জুড়ে আছে। 

১৯৯৯ সালে বির্কবেক কলেজের প্রফেসর টম শিপলি মধ্যযুগের গ্রন্থভীতি নিয়ে আলোচনা করেন। এতে তিনি বলেন, তৎকালীন সমাজে শিক্ষিত ব্যক্তি, পাদরি ও গির্জার সহকারীরা ধর্মীয় ও আইনের বইয়ের বিভিন্ন আদেশ দ্বারা সমাজে একটি ভীতিকর ও আতঙ্কজনক পরিবেশ তৈরি করেছিলেন। এ কারণে মানুষের মধ্যে বই নিয়ে একধরনের অনীহা তৈরি হয়। ‘দ্য পার্ডনার্স টেল’-এর মতো অ্যাংলো-স্যাক্সন সাহিত্যকর্ম থেকে উদাহরণ টেনে সেটি চিত্রিত করেন তিনি।

Link copied!