• ঢাকা
  • শুক্রবার, ২৪ মে, ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জ্বিলকদ ১৪৪৫

গরমে এই খাবার খেলে দ্রুত ওজন কমবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৫, ২০২৪, ০৩:৪২ পিএম
গরমে এই খাবার খেলে দ্রুত ওজন কমবে
ছবি: সংগৃহীত

গরমে সবকিছুতেই বিপত্তি। ঘরের বাইরে গেলে প্রচণ্ড গরম। আবার ঘরের ভেতরেও গরমের উত্তাপ। এই গরমে শরীর ঠাণ্ডা রাখার খাবারও বেশি বেশি খেতে হয়। জানেন কি গরমে একটি খাবার প্রতিদিন খেলে আপনার ওজন দ্রুত কমে যাবে। আবার এই খাবার আপনার শরীরও ঠাণ্ডা রাখবে।

সম্প্রতি এক গবেষণায় দেখে গেছে, গরমকালে ওজন কমানো সহজ হয়। কারণ এই সময় নিয়মকরে ১৫ দিন শসা খেলে সহজেই ৭ কেজি পর্যন্ত ওজন কমতে পারে। শুধু তাই নয়, মাত্র এক সপ্তাহ খেলেই ৬ কেজি ওজন কমানো যাবে। এরজন্য় শসার সঙ্গে টক দই মিশিয়ে খেতে হবে। ওজন কমানোর প্রক্রিয়াটা দ্রুত হবে।

বিশেষজ্ঞরা বলছেন, বৈশাখে গরমের তীব্রতা আরও বাড়বে। তাই খাবারে প্রতিদিন শসা আর টকদই যুক্ত করা স্বাস্থ্যকর হবে। যারা ওজন নিয়ে চিন্তায় থাকেন তাদের জন্য এটি উপযুক্ত সময়। যদি প্রতিদিন খাবারের দই-শসা একসঙ্গে মিশিয়ে খায় তবেই গরমে শরীর সুস্থ থাকার পাশাপাশি ওজন কমবে।

বিশেষজ্ঞরা জানান, টক দই প্রোবায়োটিকের সমৃদ্ধ উৎস। এটি অন্ত্রে ভাল ব্যাকটেরিয়ার পরিমাণ বৃদ্ধি করে। হজমপ্রক্রিয়া উন্নত করে। যা শরীর ঠাণ্ডা রাখে এবং ওজন কমায়। শুধু তাই নয়, গরমকালে হিট স্ট্রোকের ঝুঁকিও কমাতেও টক দই উপকারী।

অন্যদিকে শসার মধ্যে ভিটামিন এ, বি এবং কে-এর মতো প্রয়োজনীয় পুষ্টি রয়েছে। শসার কুচি করে কেটে টক দইয়ের সঙ্গে মিশিয়ে খেতে হবে। শসার মধ্যে পানির পরিমাণ বেশি। যা গরমে শরীর হাইড্রেট রাখে। শসার মধ্যে ক্যালোরির পরিমাণ কম এবং ফ্যাটও নেই। তাই শসা পেট ভরে খাওয়া যায়।

Link copied!