• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

চুলে রং করলে হতে পারে স্তন ক্যানসার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৬, ২০২২, ১১:৪৮ এএম
চুলে রং করলে হতে পারে স্তন ক্যানসার

সাদা চুলে রং করার রীতি পুরোনো। এখন স্টাইল আর ফ্যাশনের সঙ্গে তাল মিলিয়ে তরুণ তরুণীরাও চুলে রং করাচ্ছেন। কিন্তু চুলে রং করলে হতে পারে মারাত্মক বিপদ। এটি ক্যানসারের কারণ হতে পারে বলে জানিয়েছেন গবেষকরা।

বিশেষজ্ঞরা জানান, জিনগত ও পরিবেশের কারণে ক্যান্সার হতে পারে। তবে নির্দিষ্ট কোনও কারণ ছাড়াও ক্যানসার শরীরে বাসা বাধে। এরমধ্যে চুলে রং করাও ঝুকি বাড়ায়। 

সম্প্রতি ভারতের ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথের একটি গবেষণায় বিষয়টি প্রমাণ হয়েছে। যেখানে বলা হয়েছে, যারা পারমানেন্ট হেয়ার ডাই (চুলের রঙ করানো) করেন তাদের স্তন ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে তোলে। 

২০১৯ ডিসেম্বরের অনলাইনে প্রকাশিত হয় এই প্রতিবেদনটি। যেখানে ইন্টারন্যাশনাল জার্নাল অফ ক্যান্সার-এর বরাতে বলা হয়, স্থায়ীভাবে চুলে রং করা নারীদের স্তন ক্যানসারের ঝুঁকি প্রায় ৯ শতাংশ বাড়িয়ে তোলে।

আফ্রিকা ও আমেরিকান নারীদের উপর করা এই গবেষণায় দেখা যায়, যে নারীরা প্রতি ৫ থেকে ৮ সপ্তাহ বা তার বেশি সময় পর পর পারমানেন্ট হেয়ার ডাই করেন তাদের স্তন ক্যান্সারের ঝুঁকি ৬০ শতাংশই বেড়ে যায়। তবে সাময়িক ডাই যারা করেন তাদের মধ্যে এই ঝুঁকি নেই। 

গবেষণায় আরও বলা হয়, যাদের গায়ের রং গাঢ় তাদের ক্ষেত্রে এই ঝুঁকির মাত্রা থাকে ৬০ শতাংশ। আর যাদের গায়ের রং উজ্জ্বল তাদের ক্ষেত্রে এই ঝুঁকি ৮ শতাংশ।

এদিকে ত্বক বিশেষজ্ঞরা মনে করেন, চুলের ডাই করার প্রসাধনীতে ক্যামিকেল ব্যবহার হয়ে থাকে। যা থেকে ক্যানাসরের ঝুঁকি হতে পারে। উপমহাদেশের মানুষের চামড়ার রং অধিকাংশই বাদামি। তাদের স্তন ক্যান্সারের ঝুঁকি বেশি। তাই এর ব্যবহার যত কম হবে ততই ভালো।

 

সূত্র : এনডিটিভি

Link copied!