• ঢাকা
  • শুক্রবার, ২৪ মে, ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জ্বিলকদ ১৪৪৫

বুকের দুধ খাওয়ানো মায়ের যত্ন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৩, ২০২৩, ০৩:২৫ পিএম
বুকের দুধ খাওয়ানো মায়ের যত্ন

গর্ভধারণের আগে থেকে তো বটে সদ্য জন্ম দেয়া শিশুর মায়ের যত্নেও নজর রাখতে হয় বিশেষভাবে। কারণ বুকের দুধ খাওয়াচ্ছেন এমন মায়েদের বিশেষ খেয়াল না রাখলে শিশু যেমন পুষ্টি পাবে না তেমনি মায়ের শরীরও অসুস্থ হয়ে পড়বে। চলুন জেনে নেওয়া যাক শিশুকে বুকের দুধ খাওয়ানো মায়ের কোন খাবারগুলো এড়িয়ে চলবেন—

গরুর দুধ

যদি আপনার শিশুর দুধে অ্যালার্জি থাকে, তাহলে আপনাকে গরুর দুধ ও দুগ্ধজাত পণ্য এড়িয়ে চলতে হবে। এসময় কী খেলে শিশুর ক্ষতি হতে পারে এবং কী খেলে উপকার পাবে তা জানার জন্য পুষ্টিবিদের পরামর্শ নিতে পারেন।

মসলাযুক্ত খাবার
আপনি অতিরিক্ত মসলাযুক্ত খাবার খান তাহলে শিশুর হজমের সমস্যা  হতে পারে। তাই যদি এমন কোনো সমস্যা লক্ষ্য করেন তবে এ ধরনের খাবার এড়িয়ে যাবেন। আপনার মুখের স্বাদের জন্য শিশু যেন কষ্ট না পায় সেদিকে খেয়াল রাখতে হবে।

অ্যালকোহল

আপনার যদি এ ধরনের অভ্যাস থাকে তবে বুকের দুধ খাওয়ানোর সময় অ্যালকোহল এড়িয়ে চলা ভালো। কারণ এটি আপনার বুকের দুধের মাধ্যমে শিশুর পেটে যেতে পারে এবং তার বিকাশকে প্রভাবিত করতে পারে।

ক্যাফেইন

কফি খাওয়ার অভ্যাস খারাপ নয়। আপনারও দিনে কয়েক কাপ কফি খাওয়ার অভ্যাস থাকতে পারে। তবে বুকের দুধ খাওয়ানোর সময় কফি খাওয়ার পরিমাণ কমিয়ে আনতে হবে। কারণ আপনি অতিরিক্ত কফি খেলে তা শিশুর অস্থিরতা এবং অনিদ্রার কারণ হতে পারে। তাই নজর রাখতে হবে এদিকেও।

পারদযুক্ত মাছ

কিছু মাছ, যেমন সোর্ডফিশ, কিং ম্যাকেরেল এবং হাঙ্গরে উচ্চ মাত্রার পারদ থাকতে পারে, যা আপনার শিশুর বিকাশের জন্য ক্ষতিকর হতে পারে। তাই এ জাতীয় মাছ খাওয়া থেকে বিরত থাকুন।

Link copied!