• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

শুকনা টমেটোর উপকারিতা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৩, ২০২৩, ০৪:৫১ পিএম
শুকনা টমেটোর উপকারিতা

টমেটো আমাদের দেশের অন্যতম জনপ্রিয় সবজি। সারা বছরই এর স্বাদ নেওয়া যায়। তরকারির সঙ্গে সস বানিয়ে হোক বা সালাদ হিসেবে হোক। তবে শুকনা টমেটো খাওয়ার প্রচলন খুব একটা নেই। নিউট্রিশন ভ্যালু অর্গানাইজেশনের মতে, শুকনা টমেটোতে রয়েছে পুষ্টি উপাদানের ভরপুর। ভিটামিন সি তো আছেই, আরও পাওয়া যাবে ভিটামিন কে, ম্যাঙ্গানিজ, পটাশিয়াম, কপার, প্রোটিন ও ফাইবার। চলূন জেনে নিই শুকনা টমেটোর কিছু উপকারিতা-

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
রোদে  শুকনা টমেটোতে আছে প্রচুর পরিমাণ ভিটামিন সি। ত্বক ও চুলের নানা সমস্যা দূর করতে ভিটামিন সি দারুণ কাজ করে। পাশাপাশি নিউমোনিয়া আর ফুসফুসের সংক্রমণ রোধ করতেও সাহায্য করে শুকনা টমেটো।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে
নীরব ঘাতদের মধ্যে অন্যতম উচ্চ রক্তচাপ। এর কারণে স্ট্রোক হওয়ার ঝুঁকি যেমন থাকে, তেমনি থাকে কিডনি এবং হৃৎপিণ্ড বিকল হওয়ার সম্ভাবনা। শুকনা টমেটোতে থাকে যথেষ্ট পরিমাণে পটাশিয়াম। তবে সোডিয়াম বা লবণ থাকে কম। শুকনা টমেটোর এই গুণ উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

হার্টের জন্য ভালো
শুকনা টমেটোর মধ্যে থাকে ৬ শতাংশ ক্যালসিয়াম এবং ২৫ শতাংশ ম্যাগনেশিয়াম। এই উপাদানগুলো হার্টের পেশিকে শক্তিশালী করে। পাশাপাশি হৃৎস্পন্দন বাড়াতেও সাহায্য করে শুকনা টমেটো।

হজমের জম্য ভালো
১০০ গ্রাম শুকনা টমেটোর মধ্যে ৪০ শতাংশের বেশি ফাইবার থাকে। এই ফাইবার আমাদের পরিপাকতন্ত্রের স্বাস্থ্যর দিকে খেয়াল রাখে। তাই হজমের জন্য বেশ ভালো।

Link copied!