• ঢাকা
  • রবিবার, ১৬ জুন, ২০২৪, ২ আষাঢ় ১৪৩১, ৯ জ্বিলহজ্জ ১৪৪৫

চালকুমড়ার উপকারিতা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১০, ২০২৩, ১০:১৫ এএম
চালকুমড়ার  উপকারিতা

ভিটামিন সি, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস, আয়রন, পটাশিয়াম, জিঙ্ক থেকে শুরু করে একাধিক উপকারী ভিটামিন এবং খনিজ থাকে চালকুমড়ায়। এছাড়া এতে থাকা উপকারী কিছু অ্যান্টিঅক্সিডেন্ট বিভিন্ন রোগ থেকে রক্ষা পেতে সাহায্য করে। চলুন জেনে নেওয়া যাক উপকারী সবজি চালকুমড়া খেলে কী উপকারিতা পাওয়া যায়-

হজমের সমস্যা 
হজমের সমস্যায় ভুগলে তার একটি সহজ সমাধান হলো চালকুমড়া খাওয়া। এতে থাকে পর্যাপ্ত ফাইবার ও পানি। এই দুই উপাদান অন্ত্রের স্বাস্থ্য ভালো রাখতে কাজ করে।গ্যাস, অ্যাসিডিটি, কোষ্ঠকাঠিন্যসহ বিভিন্ন পেটের সমস্যায় ভুগলে নিয়মিত চালকুমড়া খেতে পারেন। তাহলে আর পেটের স্বাস্থ্য নিয়ে চিন্তা না করলেও চলবে।

ফুসফুস

কার্যকরী খাবার হলো চালকুমড়া। অ্যাজমাসহ নিঃশ্বাসের অন্যান্য সমস্যায় ভুগলে রোগীর প্রতিদিনের খাবারে চালকুমড়া রাখতে পারেন। এর অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য এ ধরনের সমস্যাকে প্রশমিত করতে সাহায্য করে।


শক্তি বাড়ায়
ভ্যাপসা গরমে ঘামের কারণে আমাদের শক্তি কমে যাচ্ছে অনেকটাই। ফলে ক্লান্তি এসে ভর করছে। এ ধরনের সমস্যায় সমাধান হিসেবে কাজ করতে পারে চালকুমড়া। এই সবজিতে থাকে প্রচুর ভিটামিন বি৩। এই ভিটামিন দ্রুত শক্তি বাড়াতে কাজ করে। তাই নিয়মিত পাতে রাখুন এই সবজি।

আলসার 
পেটের আলসারে আক্রান্ত হলে খাবারের ক্ষেত্রে অনেকটাই সচেতন হতে হয়। এই রোগের কারণে পাকস্থলীতে ক্ষত তৈরি হয়। গবেষণায় দেখা গেছে, নিয়মিত চালকুমড়া খেলে এই সমস্যার দ্রুত সমাধান সম্ভব হয়। তাই পেটের আলসার সারাতে চালকুমড়া রাখাতে পারেন খাবারের তালিকায়।

শরীরে প্রশান্তি 
শরীরের অস্থিরতা দূর করে প্রশান্তি এনে দিতে কাজ করে চালকুমড়া। এই সবজিতে থাকে প্রচুর সিডেটিভ প্রপার্টিজ যা শরীরকে শান্ত করতে সাহায্য করে।

Link copied!