• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

গলার স্বর শুনেই যেভাবে ডায়াবেটিস শনাক্ত করে কৃত্রিম বুদ্ধিমত্তা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২৩, ০৪:১১ পিএম
গলার স্বর শুনেই যেভাবে ডায়াবেটিস শনাক্ত করে কৃত্রিম বুদ্ধিমত্তা
ছবি: সংগৃহীত

পুরো পৃথিবীর বিভিন্ন পেশা দখল করে আছে কৃত্রিম বুদ্ধিমত্তা। ফলে অনেক কাজই ইদানীং সহজ হয়ে গেছে। সাম্প্রতিক একটি গবেষণায় জানা যায়, গলার স্বর শুনেই কৃত্রিম বুদ্ধিমত্তা কাজে লাগিয়ে বলে দেওয়া সম্ভব যে, শরীরে টাইপ ২ ডায়াবেটিস বাসা বেঁধেছে কি না।

ডায়াবেটিসে আক্রান্ত এবং আক্রান্ত নয় এমন ২৬৭ জনের মধ্যে সমীক্ষা চালিয়ে দেখা যায়, মহিলাদের ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে ডায়াবিটিস শনাক্তকরণের সাফল্যের হার ৮৬ শতাংশ এবং পুরুষের ক্ষেত্রে ৮৬ শতাংশ। সম্প্রাত মায়ো ক্লিনিক-এর ‘ডিজিট্যাল হেল্‌থ’ পত্রিকায় প্রকাশিত হয়েছে এই সমীক্ষা।

দিনে ছয় বার করে দুই সপ্তহ ধরে প্রত্যেকের গলার স্বর রেকর্ড করা হয়। রোবট চিকিৎসক ১০ সেকেন্ড গলার স্বরের রেকর্ড শুনেই চিহ্নিত করছে ডায়াবেটিসে আক্রান্তদের।

রক্তে শর্করার মাত্রা বাড়লে সব সময় বাইরে থেকে তা বোঝা যায় না।অনেক সময় তেমন কোনো উপসর্গ প্রকাশ পায় না। ফলে অনেক সময় যখন এই রোগ ধরা পড়ে, ততক্ষণে হয়ত রক্তে শর্করার মাত্রা বিপদসীমার মাত্রা পেরিয়েছে।

তবে কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে সহজে ডায়াবেটিস নির্ণয়ের বিষয়টি প্রকাশ্যে আসতেই শুরু হয়েছে চর্চা। এই সমীক্ষার আয়োজক কমিটিতে থাকা গবেষক ইয়ান ফোসাট বলেন, স্বর শুনে ডায়াবেটিস চিহ্নিত করার এই প্রযুক্তি নবজাগরণের মতো। তবে এই ভয়েস প্রযুক্তির মাধ্যমে অন্যান্য রোগও শনাক্ত করা যায় কি না, তা নিয়ে গবেষণা চালানো  চলছে।

Link copied!