• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

দাঁতের যত্নে পানি খাচ্ছেন কি?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৮, ২০২৩, ০৬:০৯ পিএম
দাঁতের যত্নে পানি খাচ্ছেন কি?

পানি না খেলে শরীর ভেতর থেকে শুকিয়ে যায়। সেখান থেকে অনেক সময়ে নানা রকম রোগ দেখা দিতে পারে। সে কথা আমরা জানি। কিন্তু পর্যাপ্ত পরিমাণে পানি না খেলে যে দাঁতের সমস্যা হয়, তা হয়তো অনেকেই জানেন না। চিকিৎসকেরা বলছেন, মুখগহ্বরের স্বাস্থ্য ভালো রাখতে লালারসের যথেষ্ট ভূমিকা রয়েছে। এই লালারসের বেশির ভাগ উপাদানই আসে পানি থেকে।

মুখের মধ্যে বিভিন্ন গ্রন্থি থেকে নিঃসৃত এই লালারস, মুখের ভেতরের অংশ আর্দ্র রাখতে সাহায্য করে। লালারসের মধ্যে এমন কিছু উৎসেচক আছে, যা খাবার হজম করতেও সাহায্য করে।

এ ছাড়া ‘ইমিউনোগ্লোবিউলিন’, ‘লাইসোজাইম’, ‘ল্যাক্টোফেরিন’ নামক কিছু ‘অ্যান্টিমাইক্রোবায়াল’ যৌগ রয়েছে, যা ব্যাক্টেরিয়া, ভাইরাস এবং বিভিন্ন মাইক্রো-অর্গ্যানিজ়মের সঙ্গে ক্রমাগত লড়াই করে মুখের স্বাস্থ্য ভালো রাখতেও সাহায্য করে। 

চিকিৎসকেরা মুখের ভেতরের অংশের পিএইচের মাত্রা ঠিক রাখার জন্য বেশি করে পানি খেতে পরামর্শ দেন। এই পানি মুখের ভেতর লালারস ক্ষরণের পরিমাণও নিয়ন্ত্রণ করে। পাশাপাশি খাবার খাওয়ার পর যদি কোনো সূক্ষ্ম কণা দাঁতের ফাঁকে আটকে গিয়ে থাকে, তা-ও পরিষ্কার করতে সাহায্য করে।

মুখের ভেতর বিভিন্ন ব্যাকটেরিয়ার জন্য অম্লত্বের পরিমাণ বেড়ে যেতে পারে। সঠিক পরিমাণে পানি খেলে সেই ভারসাম্য খানিকটা নিয়ন্ত্রিত হয়।

পানির নিজস্ব কোনো স্বাদ নেই। তাই অনেকেই বেশি পানি খেতে পছন্দ করেন না। কিন্তু চিনি বা অ্যাসিডযুক্ত কোনো তরল পানীয় খাওয়া মুখের স্বাস্থ্যের জন্য ভালো নয়। 

চিকিৎসকেরা বলছেন, এ ধরনের পানীয়গুলো সাধারণত দাঁতের ওপরে থাকা এনামেলের আস্তরণকে তাড়াতাড়ি নষ্ট করে দেয়। দাঁত ও মাড়ির সংযোগস্থলে থাকা স্নায়ুগুলো উন্মুক্ত হয়ে পড়ে। দাঁত শিরশির করতে থাকে। 

পরে সেখান থেকেই দাঁত ক্ষয়ে ভেঙে যেতে পারে। পানি কিন্তু দাঁতের এই এনামেল নষ্ট হওয়া প্রতিরোধ করে।

Link copied!