• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

দাঁতের ক্ষয়রোধে খেতে পারেন ৩টি ফল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ৬, ২০২৩, ০১:১৪ পিএম
দাঁতের ক্ষয়রোধে খেতে পারেন ৩টি ফল

নিয়মিত দাঁতের যত্ন নেওয়া উচিত। কিন্তু এটি খুব সহজ নয়। উপযুক্ত যত্নের অভাবে অনেক সময় দাঁত ক্ষয়ে যায়। তাই দাঁতের জন্য বাড়তি সতর্কতা প্রয়োজন। প্রতিদিন দুইবেলা দাঁত ব্রাশ করা প্রয়োজন। খাওয়ার পরে কুলকুচি করে নেওয়া জরুরি। দৈনন্দিন জীবনে কয়েকটি নিয়ম মেনে চলা দাঁতের যত্নের শেষ কথা নয়। দাঁত ভালো রাখতে জেনে নিন এই তিন ফলের গুণাগুন—


স্ট্রবেরি


দাঁত এবং মাড়ি সুস্থ রাখতে স্ট্রবেরি খুবই উপকারী ফল। ভিটামিন সি সমৃদ্ধ স্ট্রবেরি দাঁত শক্তিশালী রাখতে দারুণ কার্যকর। স্ট্রবেরি শরীরের কোলাজেন উৎপাদন করে। যা দাঁত ভালো রাখতে কোলাজেন একটি উপকারী উপাদান। বিশেষ করে মাড়ি শক্তিশালী রাখতে স্ট্রবেরি খুবই উপকারী। প্রতিদিন যদি আধা কাপ করে স্ট্রবেরি খেতে পারেন তাহলে উপকার পাবেন।

আপেল


মেদ ঝরানো থেকে দাঁতের ক্ষয়রোধ সবখানেই আপেল একেবারে সিদ্ধহস্ত। আপেলে থাকা ফাইবার ভেতর থেকে দাঁত মজবুত রাখতে সাহায্য করে। দাঁত ক্ষয় রোধ থেকে দাঁতের ক্যাভিটি প্রতিরোধ করতে পারে আপেলের অ্যান্টি-অক্সিড্যান্টের গুণ। তাছাড়া, আপেলে থাকা এক ধরনের অ্যাসিড দাঁতের জীবাণুর সঙ্গে সমান তালে লড়তে সাহায্য করে। তাই দাঁতের ঝকঝকে ভাব বজায় রাখতেও আপেলের জুড়ি নেই।

কিউয়ি


এই ফলে থাকা ফাইবার, ক্যালশিয়াম দাঁত ভালো রাখতে গুরুত্পূর্ণ ভূমিকা পালন করে। দাঁতের এনামেল ক্ষয় আটকাতেও এই ফলের জুড়ি মেলা ভার। এই ফলের অম্লগুণ যেকোনো ক্ষয় থেকে দাঁত সুরক্ষিত রাখতে সহায়তা করে।

Link copied!