• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

শীতে শিশুর নাক দিয়ে রক্ত কেন পড়ে?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২২, ২০২১, ০৯:৫০ এএম
শীতে শিশুর নাক দিয়ে রক্ত কেন পড়ে?

শীতের সময় অনেকেই ঠাণ্ডার সমস্যায় ভোগে। বিশেষ করে শিশুরা শীতকালে নানা সমস্যায় ভুগতেই থাকে। অনেক শিশুর নাক বন্ধ কিংবা সর্দি ঝড়ে। অনেকেরই আবার নাক দিয়ে রক্তও পড়ে। নাক দিয়ে রক্ত পড়তে দেখে অনেকেই ঘাবড়ে উঠেন। তখনই বড়দের মধ্যে আতঙ্ক আরও বেড়ে যায়।

বিশেষজ্ঞরা বলেন, নাক দিয়ে রক্ত পড়লে সাবধান হতে হবে। তবে শীতকালে নাক দিয়ে রক্ত পড়া স্বাভাবিক কারণে হতে পারে। তাই আতঙ্কিত না হয়ে উপযুক্ত চিকিত্সা প্রয়োজন। তবে নাক থেকে বারবার রক্ত ঝরলে দ্রুত ডাক্তারের শরণাপন্ন হওয়া উচিত। ঘন ঘন রক্ত পড়ার কারণে রক্ত জমাট বাঁধতে পারে না। এর ফলে ছোট রক্তপাত একসময় বড় রক্তপাত বা গুরুতর অবস্থার সৃষ্টি করে।

বিশেষজ্ঞদের মতানুসারে শীতকালে নাক থেকে রক্ত পড়ার পেছনের স্বাভাবিক কিছু কারণ রয়েছে। শীত কালে বাতাসের আর্দ্রতা কমে যাওয়া। এই কারণে নাক থেকে রক্ত পড়তে পারে। নাকের একেবারে তলাতেই থাকে রক্তজালিকা। এই সময় অনেকেরই নাকের ভেতরের পাতলা ত্বক ফেটে যায়। সেখান থেকে রক্তপাত হতে থাকে।

এছাড়াও নাসারন্ধ্রের ভেতরের অংশ থেকেও রক্তপাত হয়। আবার বাইরের দিক থেকেও রক্তপাত হতে পারে। বিশেষজ্ঞদের মতে, দুটি উপসর্গই ভয়ের কিছু নয়।

শীতে যাদের সর্দি-কাশির সমস্যা বেশি হয়, সাধারণত তাদেরই নাক দিয়ে রক্ত ঝড়ে। 

প্রচুর হাঁচি থেকেও নাক থেকে রক্ত পড়তে পারে। টানা  হাঁচি হলে নাকের ভেতরের ত্বকে ফেটে যায়। রক্তজালিকাগুলোতে ছোট ছোট ফাটল ধরে। রক্ত ঝড়তে থাকে।

দীর্ঘস্থায়ী অ্যালার্জিক রাইনাইটিস নাকের ভেতরে দীর্ঘস্থায়ী প্রদাহ এবং ফুসকুড়ি সমস্যার সৃষ্টি করে। ফলে নাক থেকে রক্ত ঝড়ে।

বাচ্চারা তাদের নাক খোঁচাতে পছন্দ করে। অনেক সময় নখের আঁচড়েও রক্তপাত হতে পারে।

অনেক সময় বংশগত কারণেও নাকের রক্তনালি অস্বাভাবিক বৃদ্ধি পেতে পারে। এ রোগের নাম হিয়ারিডিটারি হেমোরেজিক টেলানজিয়েকট্যাসিয়া (এইচএইচটি)। এর কারণেও নাকে ঘন ঘন রক্তপাত হতে পারে।

তবে যাদের নাকের ক্যানসার বা রক্ত জমাট বাঁধার মতো জটিল সমস্যা রয়েছে তাদেরও রক্তপাত হতে পারে।

নাক দিয়ে রক্ত পড়ার সমস্যার থেকে বাঁচার সাধারণ কিছু উপায়ও বলেছেন বিশেষজ্ঞরা_

  • শীতকালে শরীরকে আর্দ্র রাখতে হবে। বেশি করে পানি পান করতে হবে। তৃষ্ণা না পেলেও পানি বেশি করে পান করতে হবে। 
  • নিয়মিত ফলের রস খেলেও শরীর শুকিয়ে যায় না। সেই সঙ্গে ত্বকও নমনীয় থাকে। ত্বক ফেটে যাওয়ার শঙ্কাও কমে। নাক থেকে রক্তপাত হয় না।
  • নাক সম্মুখস্ত রক্তপাত হলে আঙুল দিয়ে নাক চেপে ধরাটা প্রাথমিকভাবে ভালো পদক্ষেপ হবে। সাধারণত এভাবে রক্তপাত বন্ধ হয়ে যায়।
  • ছোট কিংবা বড়দের যখনই নাক দিয়ে রক্ত ঝড়বে সোজা বসে থাকুন। নাকের রক্তপাত বন্ধ হয়ে যাবে। খাড়াভাবে বসলে নাকের দিকে রক্তপ্রবাহ কমে যায় ও রক্তপাত কম হয়।
  • কিন্তু ক্যানসার বা অন্য কোনো জটিল কারণে রক্তপাত হলে এবং তা দীর্ঘদিন চলতে থাকলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

 

সূত্র: কিডসপট

Link copied!