• ঢাকা
  • রবিবার, ১৬ জুন, ২০২৪, ২ আষাঢ় ১৪৩১, ৯ জ্বিলহজ্জ ১৪৪৫

লবণ-চিনি দিয়ে প্রাকৃতিক ঘুমের ওষুধ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৫, ২০২১, ১০:৩৬ এএম
লবণ-চিনি দিয়ে প্রাকৃতিক ঘুমের ওষুধ

নিদ্রাহীনতা দূর করতে কত কৌশলই তো অবলম্বন করি। কিন্তু লবণ আর চিনি খেলে দ্রুত ঘুম আসার বিষয়টি কি চিন্তা করেছে কেউ? মিনেসোটা ইনস্টিটিউট অব অলটারনেটিভ মেডিসিনের গবেষকরা জানাচ্ছেন, লবণ আর চিনির পরিমিত সেবন অনিদ্রা থেকে মুক্তি দিতে পারে।

একটি সাম্প্রতিক হেলথ জার্নালে গবেষকরা দাবি করেছেন, প্রতিদিন রাতে পরিমাণমতো লবণ ও চিনি খেলে দ্রুত ঘুম আসবে, এবং গভীর হবে ঘুম। এই উপকার পাওয়ার জন্য প্রথমে তৈরি করে নিতে হবে একটি মিশ্রণ।

যা লাগবে

পাঁচ চা-চামচ লাল চিনি বা ব্রাউন সুগার এবং এক চা চামচ লবণ। এই দুটি উপাদান ভালো করে মিশিয়ে একটি কাচের জারে বা অন্য কোনো পাত্রে রেখে দিন। ব্যস, আপনার প্রাকৃতিক ঘুমের ওষুধ তৈরি। এটি ঘুমানোর আগে এক কাপ খেলে প্রতি তিন দিনে দুই কেজি পর্যন্ত মেদ ঝরতে পারে।

ব্যবহারবিধি

প্রতিদিন রাতে শুতে যাওয়ার আধা ঘন্টা আগে মিশ্রণের এক চা-চামচ পরিমাণ তুলে নিয়ে জিভের তলায় রাখুন। চিবানো বা পানি দিয়ে গিলে খাওয়া যাবে না। বরং ধীরে ধীরে মিশ্রণের উপাদানগুলোকে মুখের মধ্যে গলে যেতে দিন।

উপকারিতা

* গবেষকদের দাবি, এই মিশ্রণ প্রধানত ঘুমের উন্নতি ঘটায়। মিশ্রণটি মুখে দিয়ে চোখ বুজে শুয়ে থাকলে কয়েক মিনিটের মধ্যেই গভীর ঘুমে তলিয়ে যাবেন আপনি।

* মাথাব্যথা কমানোর ক্ষেত্রেও খুব দ্রুত কাজ করে এই মিশ্রণ।

* তাছাড়া রোগ প্রতিরোধ ক্ষমতার সামগ্রিক উন্নতি ঘটে এই মিশ্রণের প্রভাবে।

* শীতকালে লবণ-চিনির এই মিশ্রণের নিয়মিত সেবন সর্দি-কাশিকে দূরে রাখে।

Link copied!