• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

জগজীবন রাম চরিত্রে দেখা যাবে সতীশ কৌশিককে


তপন বকসি
প্রকাশিত: মার্চ ১০, ২০২৩, ০২:০৩ পিএম
জগজীবন রাম চরিত্রে দেখা যাবে সতীশ কৌশিককে

হিন্দি সিনেমার বলিষ্ঠ অভিনেতা ও পরিচালক সতীশ কৌশিকের প্রয়াণ হিন্দি ছবির অনুরাগীদের কাছে নিঃসন্দেহে এক দুঃসংবাদ। এই শিল্পীর রিলিজ না হওয়া আগামী কয়েকটি ছবি কিন্তু বেশ আকর্ষণীয় হয়ে থাকবে। কঙ্গনা রানাওয়াত প্রযোজিত ও পরিচালিত রাজনীতি-নির্ভর ছবি ‘ইমার্জেন্সি’তে সতীশ কৌশিককে দেখা যাবে ভারতীয় রাজনীতির অবিসংবাদিত নেতা বাবু জগজীবন রামের চরিত্রে।

এছাড়াও আগামী ঈদে মুক্তি পেতে যাচ্ছে সালমান খানের বহুল আলোচিত ছবি ‘কিসি কা ভাই কিসি কি জান’। এ ছবিতে একটি উল্লেখযোগ্য চরিত্রেও দেখা যাবে সতীশ কৌশিককে।

১৯৭৫ সালের ২৫ জুন ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী দেশের অভ্যন্তরীণ রাজনৈতিক গোলযোগ সামলাতে ‘জরুরি অবস্থা’ জারি করেছিলেন। যা চলেছিল ১৯৭৭-এর ২১ মার্চ পর্যন্ত। সত্তরের দশকের ওই ঝঞ্ঝামুখর রাজনৈতিক পরিস্থিতির প্রেক্ষাপট নিয়েই ‘ইমারজেন্সি’ ছবিটি তৈরি করেছেন কঙ্গনা রানাওয়াত। এ ছবিতে পরিচালক হিসেবে কঙ্গনা রানাওয়াত সতীশ কৌশিককে বাবু জগজীবন রামের চরিত্রে নির্বাচন করতে গিয়ে বলেছেন, “ভারতীয় রাজনীতির ইতিহাসে বাবু জগজীবন রাম ছিলেন এক অতি সম্মানিত ব্যক্তিত্ব।”

ভারতীয় রাজনীতির সত্তর দশকের ইতিহাস ঘেঁটে, গবেষণা করে, এই ছবির চিত্রনাট্য লিখেছেন রিতেশ শাহ। আর কঙ্গনা রানাওয়াত পরিচালিত ‘ইমারজেন্সি’ ছবিতে বাবু জগজীবন রামের চরিত্রে নির্বাচিত হয়ে সতীশ কৌশিক বলেছিলেন, “জগজীবন রামের মতো চরিত্র, যিনি ‘বাবুজি’ নামেও পরিচিত ছিলেন, তার চরিত্রে নির্বাচিত হয়ে আমি সম্মানিত বোধ করছি। সামাজিক ন্যায়বিচারে যিনি ছিলেন এক নিরলস প্রতিবাদী ধর্মযোদ্ধা।”

হরিয়ানায় জন্মানো সতীশ কৌশিক সত্তর দশকের মাঝামাঝি প্রথমে দিল্লির ‘ন্যাশনাল স্কুল অফ ড্রামা’, পরে পুনের ‘ফিল্ম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া’র অভিনয় বিভাগের ছাত্র ছিলেন। পুনে ফিল্ম ইন্সটিটিউট থেকে অভিনয় বিভাগে স্নাতক হয়ে কাজের খোঁজে সতীশ কৌশিক মুম্বাই চলে এসেছিলেন ১৯৭৯ সালে। হিন্দি সিনেমায় তিনি প্রথম অভিনয়ের সুযোগ পেয়েছিলেন ১৯৮১ সালে রবীন্দ্র ধর্মরাজের ছবি ‘চক্র’তে। দিল্লির ‘ন্যাশনাল স্কুল অফ ড্রামা’র সহপাঠী বন্ধু নাসিরুদ্দিন শাহ, স্মিতা পাতিলদের সঙ্গে তিনি এই ছবিতে অভিনয় করেছিলেন। জীবনের প্রথম হিন্দি সিনেমায় অভিনয়ের সুযোগ করে দিয়েছিলেন ‘ন্যাশনাল স্কুল অফ ড্রামা’র আরেক সহপাঠী সুহাস খান্ডকে। জীবনের প্রথম হিন্দি ছবিতে অভিনয় করে সতীশ কৌশিক পেয়েছিলেন ৫০০ রুপি।

Link copied!