• ঢাকা
  • শুক্রবার, ১৪ জুন, ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলহজ্জ ১৪৪৫

৭ কলেজ শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: আগস্ট ২৭, ২০২৩, ০৮:২৯ পিএম
৭ কলেজ শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত

দাবি পূরণের আশ্বাসে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের চলমান আন্দোলন স্থগিত করেছেন শিক্ষার্থীরা।

রোববার (২৭ আগস্ট) রাতে বিষয়টি নিশ্চিত করেছেন আন্দোলনের সমন্বয়ক ও ঢাকা কলেজ শিক্ষার্থী শাহরিয়ার মাহমুদ অপু।

শাহরিয়ার মাহমুদ অপু বলেন, ইতোমধ্যে স্নাতক তৃতীয় বর্ষের পরীক্ষা স্থগিত করা হয়েছে। সেই সঙ্গে মঙ্গলবার (২৯ আগস্ট) ঢাবির নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অধিভুক্ত সাত কলেজের অধ্যক্ষদের সঙ্গে শিক্ষা কার্যক্রম সংশ্লিষ্ট একটি সভা ডাকা হয়েছে। সেখানে বিষয়টি পুনরায় উত্থাপন করা হবে।

এদিকে আন্দোলনের অন্যতম আরেক মুখপাত্র তসলিম চৌধুরী বলেন, “আমাদের যে সামনে পজেটিভ সিদ্ধান্ত আসবে সেটি জেনে বুঝে আমরা এখান থেকে উঠছি। ইতোমধ্যে আমরা লিখিত দুটি নোটিশে আশ্বস্ত হয়েছি। আমরা আশাবাদী আমাদের পক্ষেই সামনে পজেটিভ নোটিশ আসবে। আমরা প্রায় সফলতার দ্বার প্রান্তে, বলা চলে আমরা সফল।”

আন্দোলনকারী শিক্ষার্থীদের এক সূত্রে জানা যায়, ঢাবি কর্তৃপক্ষ মৌখিকভাবে সিজিপিএ শিথিল করে তিন বিষয় পর্যন্ত মানোন্নয়ন পরীক্ষার মাধ্যমে পরবর্তী বর্ষে প্রমোশনের যে দাবি সেটি মেনে নিয়েছে। আগামী দেড় মাসের মধ্যে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সেটি বাস্তবায়ন করবে। যেহেতু এটি একটি সময় সাপেক্ষ বিষয়। তাই তারা এই সময়টুকু নিয়েছে। সেই সঙ্গে পরবর্তী বর্ষের প্রস্তুতি নিতে বলেছে সবাইকে।

এর আগে সোয়া ১২টার দিকে তারা নীলক্ষেত মোড় অবরোধ করে আন্দোলন করেন শিক্ষার্থীরা। এর ফলে নীলক্ষেতের দুই দিকের যান চলাচল বন্ধ হয়ে যায়। এছাড়া তীব্র গরমে ১১জন শিক্ষার্থী অসুস্থ হয়ে ঢাকা মেডিকেল (ঢামেক) হাসপাতালে ভর্তি হন।

শিক্ষার্থীদের দাবি, প্রথম বর্ষ থেকে দ্বিতীয় বর্ষে প্রমোশন পেতে সিজিপিএ ২ প্রয়োজন, দ্বিতীয় থেকে তৃতীয় বর্ষে প্রমোশন পেতে সিজিপিএ ২.২৫ এবং তৃতীয় থেকে চতুর্থ বর্ষে প্রমোশন পেতে ২.৫ প্রয়োজন। তা না হলে আবারও আগের বর্ষে থাকতে হয়। তাই তারা এই সিজিপিএর শর্ত শিথিল করে তিন বিষয় পর্যন্ত মানোন্নয়ন পরীক্ষার মাধ্যমে পরবর্তী বর্ষে প্রমোশন চান। এছাড়াও তাদের অভিযোগ বিজ্ঞান, কলা ও সামাজিক বিজ্ঞান এবং ব্যবসায় শিক্ষা অনুষদভেদে প্রমোশন পেতে রয়েছে পৃথক পৃথক বৈষম্য।

Link copied!