• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

বিকেল থেকে জাতীয় গ্রিডে যুক্ত হবে পায়রার বিদ্যুৎ


পটুয়াখালী প্রতিনিধি
প্রকাশিত: জুন ২৫, ২০২৩, ০২:০৫ পিএম
বিকেল থেকে জাতীয় গ্রিডে যুক্ত হবে পায়রার বিদ্যুৎ

জ্বালানি সংকট কাটিয়ে ২০ দিন পর আজ (২৫ জুন) থেকে শুরু হচ্ছে পটুয়াখালীর কলাপাড়া উপজেলার ধানখালী ইউনিয়নে স্থাপিত পায়রা তাপবিদ্যুৎকেন্দ্রের বিদ্যুৎ উৎপাদন। সকালে বিদ্যুৎকেন্দ্রটির বয়লার স্টার্টআপ করা হয়েছে। বিকেলে এ কেন্দ্র থেকে বিদ্যুৎ উৎপাদন শুরু হবে।

পায়রা তাপবিদ্যুৎকেন্দ্রের তত্ত্বাবধায়ক প্রকৌশলী অপারেশন শাহ আবদুল হাসিব জানিয়েছেন, বিকাল চারটায় একটি ইউনিটের ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন শুরু হয়ে যোগ হবে জাতীয় গ্রিডে। শিগগিরই অন্য ইউনিটটিও উৎপাদনে যাবে। এর মাধ্যমে দেশের বিদ্যুৎ ঘাটতি অনেকটা পূরণ হবে।

বিসিপিসি সূত্রে জানা যায়, পায়রা তাপবিদ্যুৎকেন্দ্রের দুটি ইউনিট থেকে বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা রয়েছে ১ হাজার ৩২০ মেগাওয়াট। কয়লাসংকটের কারণে এ মাসের ৫ জুন দেশের বৃহত্তম কয়লাভিত্তিক তাপবিদ্যুৎকেন্দ্রটি বন্ধ হয়ে যায়। ডলার-সংকটে বিল বকেয়া থাকায় এই বিদ্যুৎকেন্দ্রে কয়লা সরবরাহ বন্ধ হয়ে গিয়েছিল।

২০২০ সালের জানুয়ারি মাস থেকে নিরবচ্ছিন্নভাবে উৎপাদন শুরু করে পায়রা তাপবিদ্যুৎকেন্দ্রটি। এরপর এই প্রথম কয়লাসংকটের কারণে কেন্দ্রটির উৎপাদন বন্ধ হয়। গত শুক্রবার ইন্দোনেশিয়া থেকে এমভি অ্যাথেনা নামের একটি জাহাজ ৪১ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে পায়রা বন্দরে এসেছে। এরপর লাইটার জাহাজের মাধ্যমে কয়লা খালাস শুরু হয়। এখনো কয়লা খালাসের কাজ চলছে।

Link copied!