• ঢাকা
  • বুধবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০, ১৮ শা’বান ১৪৪৫

এক ইলিশের দাম ৯ হাজার টাকা


বরগুনা প্রতিনিধি
প্রকাশিত: আগস্ট ৯, ২০২৩, ০২:৩০ পিএম
এক ইলিশের দাম ৯ হাজার টাকা

বরগুনার আমতলী বাজারে ৯ হাজার টাকায় একটি ইলিশ মাছ বিক্রি করা হয়েছে। মাছটির ওজন ছিল সোয়া দুই কেজি।

মঙ্গলবার (৮ আগস্ট) বিকেলে পায়রা (বুড়িশ্বর) নদীতে জাহিদ নামের এক জেলের জালে মাছটি ধরা পড়ে। এরপর মাসুদ নামের এক খুচরা বিক্রেতা মাছটি ৮ হাজার টাকায় কিনে ৯ হাজার টাকায় বিক্রি করেন।

জাহিদ জানান, প্রতিদিনের মতো মঙ্গলবার দুপুরে তিনি পায়রা নদীতে জাল ফেলে স্বাভাবিক নিয়মে মাছের জন্য অপেক্ষা করছিলেন। বিকেলে জাল তুলতে গিয়ে দেখেন ছোট ছোট মাছের সঙ্গে বিশাল আকারের একটি ইলিশ। মাছটি তুলে বিক্রির জন্য বিকেল উপজেলার আমতলী মাছ বাজারের তালুকদার মৎস্য আড়তে নিয়ে যান। সেখানে ওজন দিয়ে দেখেন মাছটির সোয়া দুই কেজি।

জাহিদ বলেন, “ইলিশের ভরা মৌসুম থাকলেও এখনো পায়রা (বুড়িশ্বর) নদীতে আশানুরূপ ইলিশ পাওয়া যাচ্ছে না। এর মধ্যে আজ জালে এত বড় ইলিশ মাছ পেয়ে অনেক খুশি হয়েছি।”

আমতলী পাইকারী মাছের আড়তদার মো. রাসেল মিয়া বলেন, “এ বছর ইলিশের ভরা মৌসুমে এত বড় ইলিশ আর বাজারে আসেনি। মাছটি এক নজর দেখার জন্য সবাই ভিড় করেছে।”

আমতলী উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা হালিমা সরদার বলেন, “জেলেরা ইলিশ শিকারের নিষেধাজ্ঞা সঠিকভাবে পালন করায় নদীতে বড় আকারের মাছ পাওয়া যাচ্ছে। এটা জেলেদের জন্য অনেক সুখবর।”

জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব বলেন, “মাছ ধরা নিষিদ্ধকালীন সময় বাস্তবায়নের পাশাপাশি জেলেদের বিকল্প কর্মসংস্থান সৃষ্টি করে দেওয়ায় নির্বিঘ্নে ইলিশ বড় হওয়ার সুযোগ পেয়েছে। তাই ইলিশের উৎপাদন বাড়ার পাশাপাশি বেড়েছে আকৃতি। আমরা চেষ্টা করছি জেলেদের বিকল্প কর্মসংস্থানের সুযোগ করে দেওয়ার। এতে মাছ ধরার ওপর চাপ কমবে। ফলে মাছের উৎপাদন এবং আকৃতি আরও বৃদ্ধি পাবে। এতে ভবিষ্যতে এমন বড় ইলিশ হরহামেশাই পাওয়া যাবে।”

Link copied!