• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

ভৈরব নদে ৮২০ মেট্রিক টন কয়লাবাহী কার্গো জাহাজ ডুবি


যশোর প্রতিনিধি
প্রকাশিত: ডিসেম্বর ১৫, ২০২৩, ১১:৪৮ পিএম
ভৈরব নদে ৮২০ মেট্রিক টন কয়লাবাহী কার্গো জাহাজ ডুবি

যশোরের অভয়নগর উপজেলায় ভৈরব নদে কয়লাবোঝাই একটি কার্গো জাহাজ ডুবে গেছে। জাহাজে ইন্দোনেশিয়া থেকে আমদানি করা ৮২০ মেট্রিক টন কয়লা ছিল।

শুক্রবার (১৫ ডিসেম্বর) বিকেলে উপজেলার দেয়াপাড়া এলাকায় ভৈরব নদে এমভি আর রাজ্জাক নামের ওই জাহাজ ডুবে যায়।

ইন্দোনেশিয়া থেকে ওই কয়লা আমদানি করে আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স শেখ ব্রাদার্স। প্রতিষ্ঠানটির পরিচালক শেখ শফিয়ার রহমান বলেন, ভৈরব নদে কয়লাবোঝাই লাইটার জাহাজের তলদেশ ফেটে পানি ঢুকেছে। জাহাজটি উদ্ধারের কাজ চলছে। কয়লা ছড়িয়ে না পড়ায় নদের পানি দূষণ হবে না বলে তিনি দাবি করেন।

আমদানিকারক প্রতিষ্ঠান সূত্র জানায়, ইন্দোনেশিয়া থেকে আমদানি করা ৮২০ মেট্রিক টন কয়লা বড় জাহাজে করে মোংলা বন্দরের হাড়বাড়িয়ায় আনা হয়। সেখান থেকে ৯ ডিসেম্বর সকালে ছোট কার্গো জাহাজ এমভি আর রাজ্জাক কয়লা বোঝাই করে রওনা দেয়। ১১ ডিসেম্বর বিকেলে জাহাজটি অভয়নগর উপজেলার দেয়াপাড়া এলাকায় ভৈরব নদের ঘাটে নোঙর করে। আজ বেলা আড়াইটার দিকে নদে ভাটা ছিল। এ সময় কার্গো জাহাজটির তলা ফেটে জাহাজে পানি উঠতে থাকে এবং জাহাজটি ধীরে ধীরে নদের পানিতে তলিয়ে যেতে থাকে। বিকেল সাড়ে চারটার দিকে জাহাজটি নদের পানিতে ডুবে যায়। জাহাজে থাকা কয়লার দাম প্রায় দেড় কোটি টাকা।

ডুবে যাওয়া জাহাজটির মাস্টার মো. মুরাদ হোসেন বলেন, দেয়াপাড়া এলাকায় ভৈরব নদের ঘাটে পাঁচ দিন ধরে নোঙর করা জাহাজটিতে ৮২০ মেট্রিক টন কয়লা ছিল। কয়লা নামানোর অপেক্ষায় ছিল জাহাজটি। আজ দুপুরে ভাটার সময় নদে পানি একবারেই কমে যায়। দুপুর আড়াইটার দিকে জাহাজের তলা ফেটে পানি উঠতে শুরু করে। বিকেলে নদে জোয়ার এলে ধীরে ধীরে জাহাজটি ডুবতে শুরু করে। বিকেল সাড়ে চারটার দিকে জোয়ারে জাহাজটি নদের পানিতে ডুবে যায়।

Link copied!