• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

বিশ্বকাপ: মেক্সিকো সিটিতে শুরু, নিউজার্সিতে সমাপ্তি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ৫, ২০২৪, ০৫:৩২ পিএম
বিশ্বকাপ: মেক্সিকো সিটিতে শুরু, নিউজার্সিতে সমাপ্তি
২০২৬ বিশ্বকাপ ফাইনালের ভেন্যু নিউজার্সির মেটলাইভ স্টেডিয়াম। ছবি: সংগৃহীত

আগামী ২০২৬ সালের বিশ্বকাপ ফুটবলের উদ্বোধনী ম্যাচ আয়োজনের দায়িত্ব পেয়েছে সহ-আয়োজক মেক্সিকোর রাজধানী মেক্সিকো সিটি। অন্যদিকে আসরের ফাইনালের ভেন্যু মূল আয়োজক যুক্তরাষ্ট্রের নিউজার্সি।

সোমবার বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ করেছে ফিফা। আর তার সবকিছুই জানিয়েছেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। তার সঙ্গে মঞ্চে ছিলেন মার্কিন অভিনেতা কেভিন হার্ট, ড্রেক এবং সেলেব্রিটি কিম কার্দাশিয়ান।  

তিন দেশ মেক্সিকো, যুক্তরাষ্ট্র ও কানাডা মিলে ৪৮ দলের বিশ্বকাপের ১০৪টি ম্যাচ আয়োজন করবে। ৩৯ দিন ধরে চলবে বিশ্বকাপ। 

ফিফার ঘোষণা অনুযায়ী, ২০২৬ সালের ১১ জুন মাঠে গড়াবে আসরের প্রথম ম্যাচ। যার ভেন্যু মেক্সিকো সিটির বিখ্যাত আজতেকা স্টেডিয়াম। ১৯৮৬ বিশ্বকাপের ফাইনালে এই মাঠে আর্জেন্টাইন কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা শিরোপা জিতেছিলেন। ১৯৭০ সালের বিশ্বকাপের ফাইনালও হয় এই ভেন্যুতে। যেখানে ফুটবলের যাদুকর পেলের হাতে উঠেছিল ব্রাজিলের শিরোপা। এই স্টেডিয়ামের দর্শক ধারণক্ষমতা ৮৩ হাজার।

অন্যদিকে ২০২৬ বিশ্বকাপের ফাইনাল হবে ১৯ জুলাই। ফাইনালের ভেন্যু নিউজার্সির মেটলাইভ স্টেডিয়াম। যা মূলত আমেরিকান ফুটবল টিম নিউইয়র্ক জায়ান্টস ও নিউইয়র্ক জেটসের ঘরের মাঠ। নিউজার্সির ইস্ট রাদারফোর্ডে অবস্থিত স্টেডিয়ামটিতে একসঙ্গে ৮২ হাজার ৫০০ দর্শক খেলা উপভোগ করতে পারেন। ১৯৯৪ বিশ্বকাপের অন্যতম ভেন্যু ছিল এটি। আর তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ হবে লিওনেল মেসির ইন্টার মায়ামির স্টেডিয়ামে।  

২০২৬ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের ৮টি ম্যাচ হবে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস, ক্যানসাস সিটি, মায়ামি এবং বোস্টনে। সেমিফাইনালের দুই ভেন্যু হচ্ছে ডালাস ও আটলান্টা। ডালাস সবমিলিয়ে আয়োজন করবে ৯টি ম্যাচ। তিন আয়োজক দেশ গ্রুপ পর্বে নিজেদের সব ম্যাচ ঘরের মাঠেই খেলবে।

নতুন ফরম্যাট অনুযায়ী ৪৮ দলকে ১২টি গ্রুপে ভাগ করা হবে। প্রতি গ্রুপে দল থাকবে ৪টি করে। এবারই প্রথম ৩২ দলের নকআউট পর্ব দেখা যাবে। 
 

Link copied!