• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

ধর্ষণে অভিযুক্ত বিশ্বকাপ তারকা জেল খাটবেন যেখানে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২১, ২০২৪, ০৭:৪১ পিএম
ধর্ষণে অভিযুক্ত বিশ্বকাপ তারকা জেল খাটবেন যেখানে
২০০৬ ও ২০১০ সালে ব্রাজিল বিশ্বকাপ দলে খেলেন রবিনহো। ছবি : সংগৃহীত

অসাধারণ ফরোয়ার্ড ছিলেন রবিনহো। ব্রাজিল দলের হয়ে ২০০৬ ও ২০১০ সালে বিশ্বকাপ খেলেছেন। কেউ কেউ আদর করে তাকে ‘কালোচিতা’ বলেও ডাকতেন। অনেকের খুব প্রিয় সেই রবিনহো এখন ধর্ষণের দায়ে অভিযুক্ত।  

এক নারীকে দলবদ্ধ ধর্ষণের দায়ে অভিযুক্ত রবিনহোর সাজা হয়েছে। বুধবার ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়ার আদালত তাকে নিজ দেশে জেল খাটার রায় দিয়েছেন। 

আদালতের রায়ে বলা হয়েছে, দ্রুত রবিনহোর সাজার মেয়াদ শুরু করতে হবে। ৪০ বছর বয়সী রবিনহো রায় ঘোষণার দিন আদালতে যাননি। তার পক্ষে আদালতে উপস্থিত ছিলেন আইনজীবী জোসে আল কমিন। আল কমিন জানিয়েছেন, তারা এই রায়ের বিরুদ্ধে আপিল করবেন এবং তিনি তার মক্কেলকে রবিনহোকে জেলের বাইরে রাখার সর্বোচ্চ চেষ্টা করবেন।

ধর্ষণের অভিযোগ প্রমাণিত হওয়ায় ২০১৭ সালে রবিনহোকে ৯ বছরের কারাদণ্ড দেন ইতালির আদালত। তবে রবিনহো তার আগেই ইতালি ছেড়ে গেলেও ২০২০ সালে মিলানের আদলতে রায়ের বিরুদ্ধে আপিল করেন। আপিলে তিনি হেরে যান। 

২০২২ সালে ইতালির সর্বোচ্চ আদালত তার শাস্তি বহাল রাখেন এবং ব্রাজিল সরকারকে তা কার্যকর করার অনুরোধ জানান। ব্রাজিলের সুপিরিয়র কোর্ট অব জাস্টিস (এসটিজে) এর আগে জানিয়েছিলেন, তারা রবিনহোকে শাস্তি দেওয়ার বিষয়টি পর্যালোচনা করে দেখবেন।

ইতালিয়ান ক্লাব এসি মিলানে খেলাকালীন ২০১৩ সালে মিলানের এক নৈশ ক্লাবে আলবেনিয়ান এক নারীকে দলবদ্ধ ধর্ষণের অভিযোগ ওঠে রবিনহোর বিরুদ্ধে। সেই নারী নিজের ২৩তম জন্মদিন উদযাপন করতে ওই নৈশ ক্লাবে গিয়েছিলেন।

ব্রাজিলের হয়ে ১০০ ম্যাচে ২৮ গোল করেছেন রবিনহো। খেলেছেন রিয়াল মাদ্রিদ, এসি মিলান ও ম্যানচেস্টার সিটির মতো ক্লাবে। ধর্ষণের অভিযোগ থাকায় ফুটবলের সমর্থক, পৃষ্ঠপোষক ও সংবাদমাধ্যমের চাপে সান্তোস তার সঙ্গে চুক্তি বাতিল করে।
 

Link copied!