• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

তাসকিনের সাত বলে চার উইকেট, রেকর্ডের মেলা চট্টগ্রামে


সৌরভ কুমার দাস
প্রকাশিত: মার্চ ২৮, ২০২৩, ১২:৩১ এএম
তাসকিনের সাত বলে চার উইকেট, রেকর্ডের মেলা চট্টগ্রামে
ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে রীতিমতো রুদ্রমুর্তি ধারণ করেছিলেন বাংলাদেশি ওপেনার লিটন কুমার দাস। তাদের টর্নেডোতে পাওয়ার প্লেতে নিজেদের ইতিহাসের সর্বোচ্চ ৮১ রান তুলেছে বাংলাদেশ।

তবে টাইগার ব্যাটারদের ঝড়ের পর বৃষ্টি বাঁধায় ম্যাচ পণ্ড হতে বসেছিল। এর আগে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচ পরিত্যক্ত হয়েছে বৃষ্টিতে। ফলে এই ম্যাচও ভেসে যাওয়ার শঙ্কা জেগেছিল সবার মনে। তবে শেষ পর্যন্ত ওভার কাটা গেলেও ম্যাচের ফল এসেছে। তাসকিনের আগুন ঝড়ানো বোলিংয়ে জিতেছে বাংলাদেশ, সেই সাথে সৃষ্টি হয়েছে কয়েকটি নতুন রেকর্ড। সংবাদ প্রকাশের পাঠকদের জন্য তুলে ধরা হলো সেগুলো:

টানা জয়ের রেকর্ড

এই নিয়ে দ্বিতীয়বার আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে র্বোচ্চ টানা চার ম্যাচ জিতল বাংলাদেশ। এর আগে ২০২১ সালে জিম্বাবুয়ে ও অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ মিলিয়ে প্রথমবার সর্বোচ্চ টানা চার ম্যাচ জিতেছিল টাইগাররা।

পাওয়ারপ্লেতে সর্বোচ্চ

২০১৩ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে পাওয়ার প্লেতে ৭৬ রান তুলেছিল বাংলাদেশ। এতদিন টি-টোয়েন্টিতে সেটাই ছিল টাইগারদের সর্বোচ্চ রান তোলার রেকর্ড। এবার লিটন কুমার দাস ও রনি তালুকদারের ব্যাটে সেই রেকর্ড ভেঙে তৈরি হয়েছে নতুন রেকর্ড। সোমবার (২৭ মার্চ) চট্টগ্রামে আয়ারল্যান্ডের বিপক্ষে পাওয়ার প্লেতে টাইগারদের স্কোরবোর্ডে জমা হয়েছে ৮১ রান।

তৃতীয় সর্বোচ্চ দলীয় ইনিংস

বৃষ্টি বাঁধায় পুরো ইনিংস ব্যাটিং করতে পারেনি বাংলাদেশ, বাকি ছিল চার বল। তবে ততক্ষণে ২০৯ রান জমা হয়েছে টাইগারদের স্কোরবোর্ডে। যেটা টি-টোয়েন্টিতে সাকিব আল হাসানের দলের তৃতীয় সর্বোচ্চ দলীয় ইনিংস। টি-টোয়েন্টিতে শ্রীলঙ্কার বিপক্ষে ২০১৮ সালে করা ২১৫ রান টাইগারদের সর্বোচ্চ দলীয় ইনিংস।

তৃতীয় সর্বোচ্চ জুটি

আয়ারল্যান্ডের বিপক্ষে এদিন ৯১ রানের উদ্বোধনী জুটি গড়েছেন লিটন কুমার দাস ও রনি তালুকদার। যেটা টি-টোয়েন্টিতে প্রথম উইকেটে বাংলাদেশের তৃতীয় সর্বোচ্চ রানের জুটি। ২০২১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে নাঈম শেখ ও সৌম্য সরকারের ১০২ রানের জুটি এখন পর্যন্ত সর্বোচ্চ।  

ছক্কা বৃষ্টি

এদিন আইরিশ বোলারদের তুলোধনা করে ৯টি দলীয় ছক্কা হাঁকিয়েছে বাংলাদেশ। এক ম্যাচে এটা তৃতীয় সর্বোচ্চ ছক্কা মারার রেকর্ড। এর আগে  ২০১৮ সালে   শ্রীলঙ্কার বিপক্ষে ও ২০২০ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ১২টি করে ছক্কা মেরেছিলেন টাইগার ব্যাটাররা।

দ্রুততম ফিফটি

এদিন রনি তালুকদার খেলেছেন ৩৮ বলে ৬৭ রানের ইনিংস, যেখানে ফিফটি স্পর্শ করেছেন ২৪ বলে। বাংলাদেশের জার্সিতে রনির চেয়ে দ্রুত ফিফটি করেছেন মোহাম্মদ আশরাফুল ও লিটন দাস। এছাড়া রনির সমান ২৪ বলে ফিফটি করার রেকর্ড রয়েছে মুশফিকুর রহিম ও আফিফ হোসেনের। তবে ২০ বলে সবেচেয়ে দ্রুত ফিফটির রেকর্ড আশরাফুলের দখলে। এছাড়া লিটনের ২১ বলে ফিফটি রয়েছে।

আগুনঝড়া বোলিংয়ে সেরা ফিগার তাসকিনের

মাত্র সাত বলের ব্যবধানে চার আইরিশ ব্যাটারকে ফিরিয়ে এদিন টাইগারদের জয়ে বড় ভূমিকা রেখেছেন পেসার তাসকিন আহমেদ। এদিন নিজের দুই ওভারের কোথায় ১৬ রান দিয়ে নিয়েছেন চার উইকেট, যেটা  আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তাসকিনের সেরা বোলিং। চট্টগ্রামেও এটা সেরা বোলিং ফিগার। এর আগে সাগরিকায় সেরা বোলিং ফিগার ছিল সাকিব আল হাসানের ৩/৯, ২০১৪ সালে হংকংয়ের বিপক্ষে।

সাত বলে চার উইকেট

এদিন মাত্র সাত বলের ব্যবধানে চার উইকেট নিয়েছেন তাসকিন। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাংলাদেশের জার্সিতে সবচেয়ে কম বলে চার উইকেট নেওয়ার রেকর্ড এটি। এর আগে সাকিব আল হাসান আট বলের ব্যবধানে দুইবার চার উইকেট নিয়েছিলেন।

Link copied!