• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
কাতার বিশ্বকাপ

২০ বছরের অপেক্ষার অবসান ঘটাতে চান রদ্রিগো


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২২, ০২:০৫ পিএম
২০ বছরের অপেক্ষার অবসান ঘটাতে চান রদ্রিগো

২০০২ সালের পর শিরোপা জয়ের পর দীর্ঘ ২০ বছর ধরে অপেক্ষা করছে ব্রাজিল। এরমাঝে একবারও শিরোপা জয়ের দ্বারপ্রান্তে যেতে পারেনি। প্রতিবারই ‘হেক্স’ জয়ের আশা থাকলেও বেড়েছে শুধু আক্ষেপই। এবার সেই অপেক্ষা ঘুচবে বলে আশাবাদী ব্রাজিলিয়ান তারকা রদ্রিগো। প্রথম বিশ্বকাপ খেলতে এসেই চান বিশ্বজয়ের স্বাদ।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) রাতে একটায় সার্বিয়ার বিপক্ষে মাঠে নামবে ব্রাজিল। এই ম্যাচ দিয়েই বিশ্বকাপ জয়ের মিশন শুরু করবে সেলেকাওরা।

২০০২ আসরের পর সেমি-ফাইনালের বাধা পেরোতে পারেনি ব্রাজিল। ২০০৬ ও ২০১০ দুই আসরে পর পর দুইবার কোয়ার্টার ফাইনালেই কাটা পড়েছিল। ২০১৪ ও ২০১৮তে সেমি-ফাইনালে উঠলেও শেষ পর্যন্ত ফাইনালে ওঠা হয়নি। এবার অবশ্য শিরোপা জয়ের ব্যাপারে আশাবাদী রদ্রিগো।

আগের আসরগুলোর ব্যর্থতায় রদ্রিগো কী পরিমাণ কষ্ট পেয়েছেন তা জানিয়েছেন প্লেয়ার্স ট্রিবিউনে। বলেন, “২০ বছর ধরে আমরা এই কষ্ট পাচ্ছি। ২০০৬ সালে হারের পর আমি কেঁদেছিলাম। ২০১০ বিশ্বকাপের সময় আমি ওসাসকোতে ছিলাম, দেখতাম মানুষ রাস্তায় সবুজ ও হলুদ রঙ করছে। (বিশ্বকাপের সময়) কেউ কাজ করত না। স্কুল? প্রশ্নই ওঠে না। এমন নয় যে আমি নিজেই স্কুলে যেতাম না। স্কুল বন্ধ থাকত। এমনকি শিক্ষকরাও থাকত না।”

তিনি আরও যোগ করেন, “২০১৪ সালে মিনাস গেরাইসে আমি বাবার সঙ্গে (সেমি-ফাইনাল) দেখেছিলাম। ওই ম্যাচের বিষয়ে কথা বলতে চাই না। এমনকি ফলাফলও না। আর ২০১৮ সালে বেলজিয়ামের কাছে হার, অমন অনুভূতি আর কখনও পেতে চাই না। ওই ম্যাচের পর আমি আমার বাবাকে একটি বার্তা পাঠিয়েছিলাম। ‍‍`এখন আমাদের অনুশীলন করতে হবে হবে, কারণ পরেরটিতে (কাতার বিশ্বকাপে) আমি সেখানে থাকব।”

সর্বশেষ বিশ্বকাপের সময় পেশাদার ক্যারিয়ার শুরু করলেও তখন জাতীয় দলের জার্সিতে খেলা হয়নি তার। তখনই নিজেকে কাতার বিশ্বকাপের দলে দেখছিলেন এই ফুটবলার।

এই বিষয়ে রদ্রিগোর ভাষ্য, “আমি জানি, ব্রাজিল দলে কারও জায়গাই নিশ্চিত নয়, তাই না? কারোরই নয়। (২০১৮ সালে) আমার এমনকি আমার সিনিয়র দলে অভিষেকও হয়নি। কিন্তু ওই চাওয়ার জন্য আপনি কি আমাকে দোষ দিতে পারবেন? তখন আমি ছিলাম ছোট্ট এক বাচ্চা, যার গায়ে ছিল সেলেসাওদের নকল জার্সি আর মনে একটা স্বপ্ন।”

"কথার যে শক্তি আছে, আমিই তার জীবন্ত প্রমাণ। এই যে বিশ্বকাপ চলছে এবং আমি এখানে আছি। আমি দেখতে পাচ্ছি যে ব্রাজিলের হয়ে ম্যাচের ভাগ্য গড়ে দিচ্ছি আমি। শুধু আশা করি যে, আমার এই স্বপ্ন যেন চিরকাল বর্তমান হয়ে থাকে। এই স্বপ্ন যেন আমার কাছে কখনও একঘেয়ে না হয়ে যায়। আমি কখন জেগে উঠতে চাই না।”- বলেন রদ্রিগো।

Link copied!