• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

তৃষ্ণার দুই হ্যাটট্রিকের বিরল ইতিহাস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২, ২০২৪, ০৩:০৬ পিএম
তৃষ্ণার দুই হ্যাটট্রিকের বিরল ইতিহাস
তৃষ্ণার হ্যাটট্রিক উইকেট শিকার উদযাপন। ছবি : সংগৃহীত

টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে মঙ্গলবার বিশ্বকাপ চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার ইনিংসের শেষ তিন বলে উইকেট তুলে নিয়ে হ্যাটট্রিকের কীর্তি গড়লেন বাংলাদেশের ফারিহা ইসলাম তৃষ্ণা। একে একে ফেরালেন এলিস পেরি, সোফি মলিনু ও বেথ মুনিকে। 
আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে বাংলাদেশের এই বাঁহাতি পেসারের এটি দ্বিতীয় হ্যাটট্রিক। একাধিক হ্যাটট্রিক করে ইতিহাসের পাতায় জায়গা করে নিলেন তৃষ্ণা।

এর আগে ২০২২ সালে মালয়েশিয়ার বিপক্ষে প্রথম হ্যাটট্রিক করেছিলেন তিনি। তৃষ্ণা ছাড়াও বাংলাদেশের হয়ে টি-টোয়েন্টিতে হ্যাটট্রিক আছে শুধু ফাহিমা খাতুনের। এ ছাড়া ওয়ানডেতে রুমানা আহমেদের।

নারীদের আন্তর্জাতিক ক্রিকেটে একাধিক হ্যাটট্রিক করা মাত্র তৃতীয় বোলার বাংলাদেশের তৃষ্ণা। একাধিক হ্যাটট্রিক করেছেন আর কেবল হংকংয়ের ক্যারি চ্যান ও উগান্ডার কন্সি এউকো।

ফারিহার হ্যাটট্রিকের পরও অস্ট্রেলিয়া দ্বিতীয় টি-টোয়েন্টিতে ২০ ওভারে ৮ উইকেটে ১৬১ রানের বড় পুঁজি গড়ে। 

অবশ্য শেষ দিকে দারুণ বোলিংয়ে সফরকারীদের কিছুটা হলেও আটকে রাখতে পেরেছে তৃষ্ণারা। বাংলাদেশের সেরা বোলারও তিনি। ১৯ রানে ৪ উইকেট শিকার করেছেন। 

অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজ ও প্রথম টি-টোয়েন্টিতে ছিলেন না তৃষ্ণা। দ্বিতীয় টি-টোয়েন্টিতে দলে ফিরেই হ্যাটট্রিকের অনন্য কীর্তি গড়লেন। সেটিও আবার শক্তিধর অস্ট্রেলিয়ার বিপক্ষে।

প্রথম ৩ ওভারে ১৩ রান দেওয়া তৃষ্ণাকে শেষ ওভারের প্রথম বলে চার মারেন পেরি। চতুর্থ বলে গিয়ে স্বর্ণার হাতে ওয়াইড লং অফে ক্যাচ তোলেন তিনি, পরের বলে মলিনু ধরা পড়েন পয়েন্টে। শেষ বলে জায়গা বানিয়ে খেলতে গিয়ে বোল্ড হন মুনি। আর তাতে হ্যাটট্রিক পূর্ণ হয় ফারিহা তৃষ্ণার।
 

Link copied!