• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

বর্ষসেরা ওয়ানডের ক্রিকেটার কোহলি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২৪, ০৭:০৫ পিএম
বর্ষসেরা ওয়ানডের ক্রিকেটার কোহলি
বিরাট কোহলি। ছবি: সংগৃহীত

নিজেদের মাটিতে গেল বছর ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেট খেলেছে ভারত। শিরোপা না পেলেও সেখানে ব্যাট হাতে আসরের সেরা পারফর্মার ছিলেন বিরাট কোহলি। এছাড়া এশিয়া কাপেও দুর্দান্ত ছিলেন তিনি। বছর জুড়ে এমন পারফরম্যান্সের জন্য আইসিসির ২০২৩ সালের বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের স্বীকৃতি পেলেন ৩৫ বছর বয়সী কোহলি।

গত বছর ২৪ ইনিংসে ব্যাটিং করে ৭২.৪৭ গড়ে করেছেন ১ হাজার ৩৭৭ রান করেছিলেন কোহলি। যেখানে ৬ সেঞ্চুরি ও ৮ ফিফটির দেখা পেয়েছেন এই টপ অর্ডার ব্যাটার। এই সময়ে তিনি ব্যাটিং করেছেন ৯৯.১৩ স্ট্রাইক রেটে।

বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের সংক্ষিপ্ত তালিকায় ছিলেন আরো তিনজন। মোহাম্মদ শামি, শুবমান গিল ও ড্যারিল মিচেলকে হারিয়েছেন কোহলি। 

২০২৩ সালে পুরো বছর জুড়েই দুর্দান্ত ফর্মে ছিলেন গিল। সবমিলিয়ে গেল বছর ২৯ ম্যাচে ৫ সেঞ্চুরি ও ৯ ফিফটিতে  এক হাজার ৫৮৪ রান করেছেন তিন। যেখানে তিনি ব্যাটিং করেছেন ৬৩.৩৬ গড় ও ১০৫.৪৫ স্ট্রাইক রেটে। 

পেসার শামি গত বিশ্বকাপে রীতিমতো আগুন ঝরিয়েছেন। ঘরের মাঠের সেই আসরে সাত ম্যাচে মাত্র ১০.১৭ গড়ে শিকার করেছেন ২৪ উইকেট। আসরে সর্বোচ্চ উইকেট শিকারীর তালিকায় শীর্ষে ছিলেন তিনি। সেমিফাইনালে একাই ৭ উইকেট নিয়ে ভারতকে ফাইনালের টিকিট এনে দেন এই পেসার। সব মিলিয়ে পুরো বছরে ১৯ ম্যাচে তার শিকার ৪৩ উইকেট।

এদিকে ২০২৩ সালটা দারুণ কাটিয়েছেন ড্যারিল মিচেল। ২৫ ইনিংসে ৫ সেঞ্চুরির সঙ্গে ৩ ফিফটিতে তিনি করেছেন এক হাজার ২০৪ রান। এর সঙ্গে তার ঝুলিতে আছে ৯ উইকেট ও ২২টি ক্যাচ। বিশ্বকাপে ভারতের বিপক্ষে দুটি সেঞ্চুরিসহ ৬৯ গড় ও ১১১.০৬ স্ট্রাইক রেটে তিনি করেছেন দলের দ্বিতীয় সর্বোচ্চ ৫৫২ রান।
 

Link copied!