• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

আফগানদের সঙ্গে দ্বিপাক্ষিক ক্রিকেটকে ‘না’ অজিদের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১৯, ২০২৪, ০২:২৮ পিএম
আফগানদের সঙ্গে দ্বিপাক্ষিক ক্রিকেটকে ‘না’ অজিদের
ছবি: প্রতীকী

আফগানিস্তানের বিরুদ্ধে দ্বিপাক্ষিক ক্রিকেট সিরিজ খেলতে রাজি নয় অস্ট্রেলিয়া। এ নিয়ে গত তিন বছরে তিন বার সিরিজ না খেলার ইচ্ছার কথা জানালো অজিরা। চলতি বছর আগস্টে অস্ট্রেলিয়া ও আফগানিস্তানের মধ্যে টি-টোয়েন্টি সিরিজ হওয়ার কথা ছিল। 

আফগানিস্তান তালিবদের দখলে। তারা মেয়েদের অধিকার কেড়ে নিচ্ছে বলে অভিযোগ রয়েছে। তারই প্রতিবাদে আফগানিস্তানের বিরুদ্ধে সিরিজ খেলতে চাইছে না অস্ট্রেলিয়া।

২০২১ সালের নভেম্বরে অস্ট্রেলিয়া ও আফগানিস্তান টেস্ট হওয়ার কথা ছিল। যা খেলতে রাজি হয়নি অস্ট্রেলিয়া। গত বছর আফগানিস্তানের বিরুদ্ধে তিন ম্যাচের এক দিনের সিরিজ খেলেনি তারা। এবার টি-টোয়েন্টি সিরিজও খেলতে অস্বীকার করল প্যাট কামিন্সদের ক্রিকেট বোর্ড।

২০২১ সালের আগস্টে আফগানিস্তানের দখল নেয় তালিবান। সেই সময় থেকেই মেয়েদের ক্রিকেট খেলা বন্ধ করে দিয়েছেন তারা। অনেক কিছুতেই মেয়েদের অধিকার কেড়ে নেওয়া হয়েছে। বিশেষ করে ক্রীড়া ক্ষেত্রে। নানা ধরনের পোশাকবিধিও চালু করেছে করা হয়েছে। তালিবান সরকারের সংস্কৃতি মন্ত্রী আহমেদুল্লাহ ওয়াশিক স্পষ্ট ভাষায় বলে দিয়েছেন, ‘যে কোনও খেলা, যাতে শরীর দেখা যায় তা মহিলাদের জন্য নিষিদ্ধ।’ মেয়েদের সমান অধিকার না দেওয়ার প্রতিবাদ করেছে অস্ট্রেলিয়া। 

আইসিসির পূর্ণ সদস্য থাকা দেশগুলির মধ্যে আফগানিস্তানই একমাত্র দেশ, যাদের মহিলা দল নেই। ছেলেদের দল আইসিসির বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিচ্ছে। টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলেছেও আফগানিস্তান।

গত বছর এক দিনের বিশ্বকাপেও খেলেছে দুই দল। কিন্তু দ্বিপাক্ষিক সিরিজ খেলতে রাজি নয় অস্ট্রেলিয়া।
 

Link copied!